ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

কৃষি

বিদেশে রপ্তানি শুরু, জাজিরার কচুর ১ম চালান গেল সুইজারল্যান্ডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
বিদেশে রপ্তানি শুরু, জাজিরার কচুর ১ম চালান গেল সুইজারল্যান্ডে

শরীয়তপুর: কন্ট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে শরীয়তপুরের জাজিরা উপজেলায় উৎপাদিত বিভিন্ন সবজি ও ফল বিদেশে রপ্তানি শুরু হয়েছে।

প্রাথমিক পদক্ষেপ হিসেবে প্রথম চালান পাঠানো হয়েছে সুইজারল্যান্ডে।

 

বুধবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, মঙ্গলবার বিকেলে উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে তিনজন কৃষকের উৎপাদিত কৃষিপণ্য রপ্তানিকারকদের কাছে হস্তান্তর করা হয়। এসময় কচু, কাঁচা মরিচ এবং লাউ রপ্তানিকারকদের নির্দেশ অনুসারে সঠিক ও উত্তম উপায়ে সর্টিং, গ্রেডিং এবং প্যাকেজিং করে রপ্তানিকারক প্রতিষ্ঠান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের প্রতিনিধির কাছে বুঝিয়ে দেওয়া হয়।  

প্রথম পরীক্ষামূলক চালান হিসেবে জাজিরা থেকে ৬৫ কেজি কাঁচা মরিচ, ৭০ কেজি কচু এবং ২০ কেজি লাউ যাচ্ছে।

জানা গেছে, জাজিরার উৎপাদিত সবজি রপ্তানি করতে পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন। সহযোগিতায় ছিলেন অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাজমুল হুদা, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন হাওলাদার এবং মো. দেলোয়ার হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা। পণ্য হস্তান্তরের সময় জাজিরার কাজীরহাট মিরাশা চাষি বাজার কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জামাল হোসেন বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর পর আমাদের লক্ষ্য ছিল, জাজিরার উৎপাদিত বিভিন্ন সবজি ও ফল বিদেশে রপ্তানি করা। তারই ধারাবাহিকতায় গত (২৭ ডিসেম্বর) আমরা জেলা এবং উপজেলা প্রশাসন, রপ্তানিকারক, কৃষক ও কৃষি উদ্যোক্তা, ব্যবসায়ী এবং গণমাধ্যম কর্মীদের নিয়ে একটি মতবিনিময় সভা করি। পরে প্রথমবারের মতো তিনটি সবজি (লাউ, কচু এবং কাঁচা মরিচ) প্রথম চালান বিএইচ ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে সুইজারল্যান্ড যাচ্ছে। আমরা আশাবাদী, এটি অব্যাহত থাকলে এ অঞ্চলের কৃষকদের ভাগ্য উন্নয়নে চমৎকার একটি প্রভাব পরবে।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।