ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

কৃষি

১০ ফুট লম্বা ‘হিরো আলম’ দেখতে দর্শনার্থীদের ভিড়

মাহফুজুর রহমান পারভেজ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
১০ ফুট লম্বা ‘হিরো আলম’ দেখতে দর্শনার্থীদের ভিড়

নারায়ণগঞ্জ: এবারও কুরবানির জন্য প্রস্তুত একটি গরুর নাম রাখা হয়েছে ‘হিরো আলম’। যার দাম হাঁকা হয়েছে ১৬ লাখ টাকা।

 

ইতোমধ্যে হিরো আলমকে আনা হয়েছে। ১০ ফুট লম্বা ও সাড়ে ৬ ফুট উচ্চতার সাদা- কালো রঙের হিরো আলমকে একনজর দেখতে হাটে ভিড় জমাচ্ছেন ক্রেতাসহ উৎসুক জনতা।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ২নং ঢাকেশ্বরীর ইব্রাহিম টেক্সটাইল বালুর মাঠের হাটে আনা হয়েছে এই গরুকে।

বালুর মাঠের তিন একরের বিশাল জমিজুড়ে বসানো হাটে ইতোমধ্যে প্রায় সাড়ে ৩ হাজার পশু চলে এসেছে।  

সব গরুকে রেখে সেই হাটের প্রধান আকর্ষণ 'হিরো আলম' । দুই লাখের ব্যবধানের হিরো আলম আর রাজার জন্যে হাটটি জমজমাট। এ গরু দুটি দেখতে ও ছবি তুলতে প্রতিদিন শতশত দর্শনার্থী ভিড় করছেন।

চার বছর বয়সের অস্ট্রেলিয়ান জাতের হিরো আলমের ওজন ৩০ মণ বলে জানিয়েছেন গরুটির মালিক কাউসার রহমান।  

গরুর নাম কেন হিরো আলম রাখলেন প্রশ্নে কাউসার জানান, তার এই গরু হিরোর (নায়ক) মতোই দেখতে। তার চোখে নেট দুনিয়ায় ভাইরাল হিরো আলম একজন নায়ক। তাই নিজের পছন্দের নায়কের নামের সঙ্গে মিল রেখে গরুর নাম রেখেছেন।  

তিনি জানান, প্রতিদিন প্রায় সাড়ে ৬০০ টাকার খাবার খাওয়ানো হয় হিরো আলমকে।

কথা হয় ইব্রাহিম টেক্সটাইল বালুর মাঠের হাটের ইজারাদার বীর মুক্তিযোদ্ধা শাহ্ আলমের সঙ্গে।  

তিনি বলেন, আমাদের হাটে ইতোমধ্যে সাড়ে ৩ হাজারের বেশি পশু চলে এসেছে। যার মধ্যে দুটি গরু নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। হিরো আলম ও রাজা নামের। আমরা প্রতি বছর হাটের ইজারা আনি। তবে এবার তুলনামূলক অনেক দেরি হয়ে গেছে। যদি সঠিক সময়ে অনুমতি পেতাম তাহলে ৫ হাজারের বেশি পশু ইতোমধ্যে চলে আসতো। সব বছরই আমাদের ৬ হাজারের মতো গরু আসে। এবার এখনো পুরোপুরি আসেনি। পাশাপাশি আমাদের হাটে আসতে চাওয়া গরু অন্যান্য হাটে জোরপূর্বক নিয়ে যাওয়া হয়েছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার বলেন, নারায়ণগঞ্জে এবার এক লাখ পশু কোরবানি হতে পারে। চাহিদার তুলনায় অনেক বেশি পশু কোরবানির জন্য প্রস্তুত রয়েছে। নারায়ণগঞ্জের বিশেষায়িত খামার ছাড়াও সাধারণ খামার ও কৃষকরা বাড়িতে গবাদিপশু পালন করে কুরবানির জন্য তৈরি করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
এমআরপি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।