ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কৃষি

ফরিদগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে শখের ছাদ বাগান

মুহাম্মদ মাসুদ আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ফরিদগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে শখের ছাদ বাগান ফরিদগঞ্জ পৌর এলাকার বাসিন্দা মামুনুর রশিদ ছাদ বাগান

চাঁদপুর: দেশে দ্রুত জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নগরায়নের পরিধি ও নতুন নতুন আবাস্থল। যে কারণে দ্রুত হ্রাস পাচ্ছে কৃষি জমি এবং অবাধে কাটা হচ্ছে বৃক্ষ।

আর এর ফলে খাদ্য উৎপাদনসহ পরিবেশের মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।  

এরই মাঝে আশার আলো দেখিয়ে সম্ভাবনার দ্বার খুলছে ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা শখের ছাদ বাগান।  

চাঁদপুরের ফরিদগঞ্জে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান।  

সম্প্রতি সরেজমিনে উপজেলার একাধিক ছাদ বাগানে গিয়ে দেখা যায়, বাড়ির ছাদে কেউ কেউ দেশি-বিদেশি বিভিন্ন জাতের ফল, সবজি ও ফুলের বাগান গড়েছেন। এই ছাদ বাগান থেকেই পরিবারের পুষ্টির চাহিদা জোগান দিচ্ছে এবং বাজারে বিক্রি করেও অর্থ উপার্জন করছেন তারা।

উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের মদনের গাঁও গ্রামের বাসিন্দা আমিনুল ইসলাম পাটওয়ারী নিজ বাড়ির ছাদেই দেশি-বিদেশি জাতের বিভিন্ন রকম ফল ও ঔষধি গাছ লাগিয়েছেন। ইতোমধ্যে বাহারি জাতের ফল গাছে শোভা পাচ্ছে তার ছাদে।  

এর মধ্যে ভিয়েতনাম ও থাইল্যান্ডের জাম্বুরা, ভিয়েতনামি মাল্টা-৩, চায়না কমলা, দার্জিলিং কমলা,  কিউজাই, পালমার আম, রুপালি আম, ত্বিন ফল, ড্রাগন ফল, আঙুর, লেবু, পেয়ারা ও সফেদা রয়েছে। এ ছাড়াও সবজি হিসাবে ঢেঁড়শ, বরবটি, পুঁইশাক রয়েছে একই ছাদ বাগানে।

নিজের ছাদ বাগানে মদনের গাঁও গ্রামের আমিনুল ইসলাম পাটওয়ারী

আমিনুল ইসলাম বলেন, একজন কৃষি অফিসার আমার ছাদ বাগান পরিদর্শন করেছেন। সরকারি সহযোগিতা ও প্রশিক্ষণ পেলে বাণিজ্যিকভাবে ছাদ বাগান করব।

একই ইউনিয়নের খাড়ঁখাদিয়া গ্রামের আরেক বাসিন্দা বাকিবিল্লা তপাদার দীর্ঘ দিন যাবত ছাদ বাগান করছেন। কলা, লেবু আঙুরসহ নানা জাতের বাহারি ফুল ও ফলের গাছ রয়েছে তার ছাদ বাগানে।  

খাড়ঁখাদিয়া গ্রামের বাকিবিল্লাহ নিজের ছাদ বাগানে

বাকিবিল্লা জানান, মৌসুমে ছাদ বাগানে শাক-সবজি করেন, তা দিয়েই পরিবারের চাহিদা মেটে তার।  

ফরিদগঞ্জ পৌর এলাকার বাসিন্দা মামুনুর রশিদ ছাদ বাগানেই ফল, ফুল  ও শাক সবজি আবাদ করেন। আম, লেবু ও কমলাসহ নানা জাতের ফল তার ছাদ বাগানে দৃশ্যমান।  

তিনি বলেন, বিভিন্ন ধরনের শাক-সবজি আবাদ করি এই ছাদ বাগানে। তা দিয়েই প্রায় পরিবারের পুষ্টি চাহিদা পূরণ করি। বাজার থেকে তেমন শাকসবজি কেনা লাগে না আমার পরিবারের জন্য। বরং নিজেদের চহিদা মিটিয়ে স্বজন ও প্রতিবেশীদের দেওয়া হয়।

পাটওয়ারী বাজারের ব্যবসায়ী মিজানুর রহমান নিজের চার তলা ভবনে গড়েছেন বিশাল ছাদ বাগান। ছাদ বাগানে প্রবেশ করলেই মনে হবে যেন বাণিজ্যিকভাবে উৎপাদিত কোন সবজি ও  ফলের বাগান। প্রায় ৬০ জাতের সবজি ও ফলের গাছ রয়েছে এই বাগানে।  

পাটওয়ারী বাজারের ব্যবসায়ী মিজানুর রহমানের বিশাল ছাদ বাগান

তিনি বলেন, এই বাগানে দেশি-বিদেশি আরও ফলের গাছ লাগানো হবে। ইতোমধ্যে তিনি সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন।

ফরিদগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, অনেকেই শখ করে ছাদ বাগান করেন। তবে এটা অনেক কষ্টসাধ্য ও ব্যয়বহুল। সরকারিভাবে ছাদ বাগানের ওপর কোনো প্রকল্প চালু নেই। তবে কেউ যদি ছাদ বাগান করতে আমাদের সহযোগিতা চায় আমরা অবশ্যই করব। আমাদের প্রত্যেক ইউনিয়নে সহকারী কৃষি কর্মকর্তা আছেন। তাদের ফোন নম্বর নিয়ে যে কোনো সময় সহযোগিতা নিতে পারবেন এবং সরাসরি উপজেলায় এসে আমাদের কাছ থেকে পরামর্শ নেওয়ার সুযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।