ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

কৃষি

আমরা এখন প্রয়োজনের শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি: দীপু মনি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মে ১৩, ২০২৪
আমরা এখন প্রয়োজনের শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি: দীপু মনি

চাঁদপুর: সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশে একটা সময় খাদ্যের অনেক অভাব ছিল। তখন আমরা বলতাম, সুজলা, সুফলা, শস্য শ্যামলা।

১৯৭০ সালের দিকে আমাদের দেশের জনসংখ্যা ছিল কম, আবাদযোগ্য জমি ছিল বেশি। তখন সাত কোটি মানুষের জন্য আমাদের ৬০ ভাগের বেশি খাদ্য উৎপাদন করা যায়নি। এখন জমি কমেছে এবং জনসংখ্যা বেড়ে হয়েছে দ্বিগুণ, তারপরও আমরা এখন প্রয়োজনের শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি।  

যা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে। কারণ এখন খাদ্য নিয়ে অনেক গবেষণা হয়, যোগ করেন মন্ত্রী।

সোমবার (১৩ মে) বিকেলে চাঁদপুর জেলা খাদ্যগুদামে বোরো সংগ্রহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর যেভাবে কৃষি ও গবেষণায় অর্থ বরাদ্দ দিয়েছেন এবং গবেষকদের উদ্বুদ্ধ করেছেন, তাতে কৃষি গবেষণায় বিরাট অর্জন এসেছে। ফলে এখন আমাদের কোনো জমি অনাবাদি থাকছে না। একই জমিতে একাধিক ফসল উৎপাদন হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের ন্যায্যমূল্য পরিশোধে বদ্ধপরিকর। কারণ কৃষিই দেশের মূল চালিকা শক্তি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় বক্তব্য দেন জেলা খাদ্যগুদামের ব্যবস্থাপক (সহকারী খাদ্য নিয়ন্ত্রক) রবীন্দ্র লাল চাকমা।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, ভারপ্রাপ্ত জেলা খাদ্য নিয়ন্ত্রক শ্যাম প্রসাদ চাকমা, হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী, জেলা পরিষদ সদস্য খুরশিদ আলম সিকদার ও রাইস মিলের মালিকরা।

এ বছর চাঁদপুরে বোরো মৌসুমে সরকারিভাবে ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৩ হাজার ৬৮২ মেট্রিক টন। এর মধ্যে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা হলো ৬ হাজার ১০৬ মেট্রিক টন এবং চালের লক্ষ্যমাত্রা হলো ৭ হাজার ৫৭৬ মেট্রিক টন। আগামী ৩১ আগস্ট পর্যন্ত বোরো সংগ্রহ অব্যাহত থাকবে। লক্ষ্যমাত্রা পূরণের জন্য জেলা সদর, মতলব উত্তর, মতলব দক্ষিণ ও শাহরাস্তি উপজেলার ১৬টি অটোরাইস মিল চুক্তিবদ্ধ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মে ১৩, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।