ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

কৃষি

বরিশালে এই প্রথম বস্তায় আদা চাষ, লাভের আশা কৃষকের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
বরিশালে এই প্রথম বস্তায় আদা চাষ, লাভের আশা কৃষকের বরিশালের গৌরনদীতে গাছের ছায়ায় বস্তায় বেড়ে উঠছে আদা

বরিশাল: বনজ গাছের নিচে অব্যবহৃতভাবে পরে থাকা জমিতে বস্তা পদ্ধতিতে এই প্রথম বাণিজ্যিকভাবে আদা চাষ করা হচ্ছে বরিশালে।

বরিশালের গৌরনদী উপজেলার আধুনা গ্রামে আদা চাষের এ বাণিজ্যিক আগ্রহ দেখিয়েছেন কৃষি উদ্যোক্তা মো. আল মাসুদ।

তিনি বলেন, আমদানি নির্ভর কৃষিপণ্যগুলো যাতে দেশেই উৎপাদন করা যায় সেই আগ্রহটা আমার সব সময় ছিল। বিশেষ করে প্রতিবছর আদা আমদানি করে দেশের প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ হয় এবং দামও অনেক বেশি। তাই দেশের বৈদেশিক মুদ্রা যাতে খরচ কম হয়। সেই লক্ষ্যে বস্তায় আদা চাষ শুরু করেছি। এই জিনিসটা বস্তাতে করে রোপণ করলে ভালো একটা ফলন পাওয়া যায়।

তিনি আরও বলেন, বর্ষায় আদা চাষ করলে অনেক ক্ষতি হয়। যে কারণে কৃষকরা আদা চাষ করতে আগ্রহী হয়ে ওঠেন না। কিন্তু বস্তা পদ্ধতিতে আদা চাষ সম্পূর্ণ ঝুঁকিমুক্ত। কারণ অতিবৃষ্টি ও খরাসহ যেকোনো প্রাকৃতিক দুর্যোগ শুরু হলে বস্তা দ্রুত অন্যত্র সরিয়ে নেওয়া যায়। ফলে আদা গাছ সুরক্ষিত থাকে।

এ বছর কয়েক হাজার বস্তায় প্রাথমিকভাবে আদা চাষের কথা জানিয়ে উদ্যোক্তা আল মাসুদ বলেন, প্রতিটা বস্তায় ৬০-৭০ টাকা করে খরচ হয়েছে। একেকটি বস্তায় আধা কেজি করে আদার ফলন হলেও খরচ বাদ দিয়ে লাভবান হওয়ার আশা করছি।

আদা গাছে স্প্রে করছেন এক নারী

স্থানীয় সাংবাদিকরা মাসুদের আদার ক্ষেত পরিদর্শন করে জানিয়েছেন, মেহগনি গাছের নিচে বস্তায় বস্তায় তরতাজা আদাগাছগুলো সতেজ অবস্থাতেই দেখা গেছে। আর আদাগাছ পরিচর্যায় রয়েছেন দুইজন নারী ও একজন পুরুষ শ্রমিক। প্রতিটা গাছের গোড়ায় দেখা যাচ্ছে আদা। কৃষি বিভাগের সঠিক পরামর্শে বর্ষায় কাদা-পানির মধ্যে বস্তার মধ্যে বেড়ে উঠেছে আদাগাছ।

বস্তা পদ্ধতিতে আদা চাষ গৌরনদী এলাকায় নতুন বলে জানান তারা।

ওই গ্রামের নতুন কৃষি উদ্যোক্তা রাহাত হাওলাদার বলেন, বস্তা পদ্ধতিতে আদা চাষ কৃষিতে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে। তাই প্রতিদিনই এখানে এসে চাষ পদ্ধতি শিখছি। আগামীতে নিজেরও অব্যবহৃত জমিতে আদা চাষ করবো।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, বস্তা পদ্ধতিতে আদা চাষে আলাদা করে জমির প্রয়োজন হয় না। গাছের নিচে বস্তা কিংবা নেট পদ্ধতিতে চাষ করা যায়। এ বছর একজন কৃষি উদ্যোক্তা পরীক্ষামূলক আদা চাষ করেছেন। প্রতিনিয়ত তার আদা বাগানে গিয়ে চাষিকে পরামর্শ সহায়তা প্রদান করা হচ্ছে। এ চাষ পদ্ধতি সহজ হওয়ায় আগামীতে এ উপজেলায় আদা চাষে অন্যান্য কৃষি উদ্যোক্তারা আগ্রহী হয়ে উঠবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৪
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।