ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রকাশিত হলো ‘অর্ধেক আকাশ’ এবং ‘ইউরোলজির সহজ পাঠ’ গ্রন্থ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
প্রকাশিত হলো ‘অর্ধেক আকাশ’ এবং ‘ইউরোলজির সহজ পাঠ’ গ্রন্থ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কবি, সাহিত্যিক, চিকিৎসক, শিক্ষাবিদ ও গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিদের মিলনমেলায় অনুষ্ঠিত হলো বিশিষ্ট লেখক অধ্যাপক সৈয়দা শাহীনা সোবহানের উপন্যাস ‘অর্ধেক আকাশ’ এবং অধ্যাপক জামানুল ইসলাম ভূইয়ার স্বাস্থ্য বিষয়ক গ্রন্থ ‘ইউরোলজির সহজ পাঠ’ এর প্রকাশনা উৎসব।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর ঢাকা ক্লাবে বই দুটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

‘অর্ধেক আকাশ’ বইটিতে ব্যক্তি, সমাজ ও জনজীবনের নানান সমস্যা, টানাপোড়েন আর প্রেম-ভালোবাসার চালচিত্র নিবিড়ভাবে ফুটে উঠেছে। অপরদিকে ‘ইউরোলজির সহজ পাঠ’ বইটিতে  কিডনী, কিডনী নালি (Ureter), মূত্রথলী ও মূত্রনালি সম্পর্কিত রোগের ধারণা দেওয়া হয়েছে।

প্রকাশনা উৎসবে ‘অর্ধেক আকাশ’ বইটি নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি এবং বিশিষ্ট কবি মুহাম্মদ সামাদ। তিনি এসময় বলেন, আধুনিক কালে মানুষ কিভাবে লিখবে, এই জায়গাটা ছুয়ে গেছে ;অর্ধেক আকাশ'। লেখার অনুভূতি, কবিতা ও সমকালীন শিল্প-সাহিত্য নিয়ে উপলব্ধি, ভাবনা এবং দায়বদ্ধতার কথা লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন শাহীনা সোবহান। তার লেখার পরতে পরতে আধুনিক সাহিত্যের ঘ্রাণ পাওয়া যায়।

বইটি নিয়ে শাহীনা সোবহান জানান, জীবনে কখনো কখনো সকাল, বিকেল, রাতগুলো অদ্ভুত হয়ে ওঠে। অর্থহীন, শ্লথ সময়গুলোকে গ্রাস করে বিষণ্নতা। সংক্রমিত করে আশপাশকেও। দুঃসহ একাকিত্ব খামচে ধরে হৃদয়টাকে। মানুষ তখন সঙ্গ খোঁজে, বন্ধু খোঁজে। মন চায় ভাবের বিনিময়, কথার আদান-প্রদান। মরচে পড়া মন ধারালো হয়ে উঠতে চায় ঝকঝকে তলোয়ারের মতো। তেমনই এক চিত্র ফুটিয়ে তোলা হয়েছে এই বইটিতে।

অপরদিকে বাংলাদেশে কিডনি রোগের চিকিৎসা ও গবেষণায় ৪০ বছর ধরে অবদান রেখে আসছেন অধ্যাপক ডা. হারুন অর রশীদ। ‘ইউরোলজির সহজ পাঠ’ বইটির বিষয়ে তিনি বলেন, নিজের ভাষায় (বাংলায়) মানুষের জন্য একটি স্বাস্থ্য বিয়য়ক বই খুব সহজ করে লেখা; এটা সহজ ব্যাপার না। এটার ফলে রোগীদের কতটা উপকার হবে সেটি এখন চিন্তা করতে হবে। একাডেমিক দিক থেকেও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে আমি আশা করি। কেননা বিভিন্ন বিষয়ে ইংরেজিতে অসংখ্য বই থাকলেও বাংলাতে, নিজের ভাষায় বিষয়ভিত্তিক বই খুব কম। সেদিক থেকে এটি দেশের জন্যও একটি গুরুত্বপূর্ণ বই।

‘ইউরোলজির সহজ পাঠ’ বইটি নিয়ে এর লেখক অধ্যাপক জামানুল ইসলাম ভূইয়া বলেন, কিডনী রোগ নিয়ে সর্বত্র জনসাধারণের মধ্যে বর্তমানে ভীতি কাজ করছে। এজন্য উদ্যোগের স্বল্পতা, কোন চিকিৎসককে দেখাতে হবে তা বুঝতে না পারা, ব্যথা নিরাময়সহ অন্যান্য ওষুধ ভালো চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া, পরামর্শ দেওয়া হলেও বিভিন্ন রোগের গভীরতা বুঝতে না পারা, ২৪ ঘণ্টায় কতটুকু পানি খাবেন তার ধারণা না থাকা ইত্যাদি দায়ী। এ সমস্ত কারণে সাধারণ মানুষকে কিডনী, কিডনী নালি (Ureter), মূত্রথলী ও মূত্রনালি সম্পর্কিত রোগের কিছু ধারণা দেওয়ার জন্য বাংলায় এ সম্বন্ধীয় একটি বই লিখার আমি প্রয়োজনীয়তা বোধ করি। এই বইয়ের মাধ্যমে কিডনী, মূত্রনালি, যৌন সমস্যায় কোন সময় কোন চিকিৎসকের কাছে যাবেন এ ব্যাপারে জেনারেল প্রাকটিশনার চিকিৎসকগণও রোগীকে পরামর্শ দিতে পারবেন। যেহেতু কিডনী ফেইলিউর একটি অত্যন্ত জটিল রোগ ও ব্যয়বহুল চিকিৎসা, কাজেই এর প্রতিরোধে করণীয় কী বা তা হয়ে গেলে দ্রুত কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা জানা অত্যন্ত জরুরি। এ বইটি সাধারণ মানুষের ও জেনারেল প্রাকটিশনার চিকিৎসকদেরও সাহায্য করবে বলে আমার বিশ্বাস।

ডাক্তার আনোয়ারুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক এবং আমলা। এদের মধ্যে বিশিষ্ট লেখক ও কবি মাকিদ হায়দার, প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, জাহিদ হায়দার, অ্যধাপক শামসুদ্দীন আহম্মেদ, ডা. মঈনুল আহসান, অধ্যাপক ডা. একেএম আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ডা. জাহাঙ্গীর কবীর, অধ্যাপক খোরশেদ আলম, সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ প্রমুখ উল্লেখযোগ্য।

বক্তারা এ সময় ব্যতিক্রমধর্মী ও বাস্তবতার অসাধারণ সংমিশ্রণে গ্রন্থ দুটি প্রকাশের জন্য শাহীনা সোবহান এবং অধ্যাপক জামানুল ইসলাম ভূইয়ার প্রতি শুভকামনা ও অভিনন্দন জানান। আলোচনা শেষে আয়োজন শেষ অংশে সঙ্গীত পরিবেশন করেন গ্রন্থ দুটির লেখক এবং শিল্পী আহমেদ মায়া।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এইচএমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।