ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কবি ফররুখ আহমদের বাড়ি হতে পারে পর্যটনকেন্দ্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
কবি ফররুখ আহমদের বাড়ি হতে পারে পর্যটনকেন্দ্র ইসলামী রেঁনেসার কবি ফররুখ আহমদের বসতবাড়ি। ছবি: বাংলানিউজ

মাগুরা: সুনশান নীরবতা আর সৌন্দর্যের মাঝে ইসলামী রেঁনেসার কবি ফররুখ আহমদের কবিসত্তার নানা স্মৃতিচিহ্ন ধারণ করে আছে বাড়িটি। গ্রামীণ পরিবেশ আর সামনের গড়াই নদের নির্মল হাওয়া প্রাণ জুড়িয়ে দেয় দর্শনার্থীদের।

মাগুরা শহর থেকে ১২ কিমি উত্তর-পূর্বে শ্রীপুর উপজেলার গড়াই নদীর পাড়ের মাঝআইল গ্রামের সৈয়দ বাড়িকে ঘিরে তাই পর্যটনকেন্দ্র গড়ার দাবি উঠেছে।

ফররুখ আহমদ জন্ম নেন ও দীর্ঘকাল বসত করেন বাড়িটিতে।

সেখানে স্থাপিত হয়েছে ফররুখ আহমদ স্মৃতি সংসদ।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাড়িটির প্রবেশমুখে কবির পুরনো বসতঘর। এ ঘরে বসবাস করতেন তিনি। পাশেই উত্তর দিকের প্রবেশমুখের ডানদিকে কবির কবরস্থান। পেছনে কবির স্মৃতি সংসদের নির্মাণাধীন ভবন।

সারা বাড়িজুড়ে কবির অশরীরি উপস্থিতি। সবখানেই যেন তিনি আছেন, আছে তার কালজয়ী কবিসত্তার প্রবল উপস্থিতিও।

কবি ফররুখ আহমদ স্মৃতিস্তম্ভ।  ছবি: বাংলানিউজমাগুরা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি বাসুদেব কুণ্ডু বাংলানিউজকে বলেন, ফররুখ আহমদের স্মৃতিবিজড়িত বাড়িটি পড়ে আছে পুরনো ও জরাজীর্ণ অবস্থায়। এ স্মৃতিকে ধরে রাখতে প্রয়োজন বাড়িটির সংস্কার। এরপর নতুন প্রজন্মের জন্য বিনোদনকেন্দ্র ও ইতিহাস-ঐতিহ্য জানার গবেষণাকেন্দ্রে পরিণত করা যেতে পারে।

মাগুরার জেলা প্রশাসক আতিকুর রহমান বাংলানিউজকে বলেন, গড়াই নদীর নির্মল আবহাওয়া ও প্রকৃতির অপরূপ সাজে সজ্জিত মাঝাআইল গ্রামটিকে ঘিরে হতে পারে পর্যটনকেন্দ্র, যা রেঁনেসার কবি ফররুখ আহমদের বাড়ি ও স্মৃতিচিহ্নকে বাঁচিয়ে রাখবে।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।