ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মবার্ষিকী উদযাপিত

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২১
নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মবার্ষিকী উদযাপিত

ঢাকা: বহুমুখী প্রতিভার অধিকারী নৃত্যাচার্য বুলবুল চৌধুরী একটি নক্ষত্র, আমরা তার প্রতিভাকে ধরে রাখতে পারিনি। তাই আজ তিনি প্রায় নিশ্চিহ্ন হয়ে আছেন।

শুক্রবার (১ জানুয়ারি) বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমিতে নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন আলোচকরা।

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজন ছিল দুই ভাগে বিভক্ত। আলোচনা আর নৃত্যের মিশ্রনে অনুষ্ঠান উপভোগ করেন দর্শনার্থীরা। হিম সন্ধ্যায় ছন্দ-মুদ্রায় বিমোহিত হন তারা।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন নৃত্যব্যক্তিত্ব আমানুল হক, ড. নিগার চৌধুরী, গোলাম মোস্তফা খান, দীপা খন্দকার, নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

আলোচনায় মিনু হক বলেন, তৎকালীন সময়ে একজন মুসলিম হিসেবে বুলবুল চৌধুরীর নৃত্যশিল্পে পদার্পণ অনেক বড় বিষয়। এটি অন্যান্য মুসলিমদের নৃত্য জগতে আসতে অনুপ্রাণিত করেছে। তিনি আলাদাভাবে কোথাও নৃত্য শেখেননি, তবুও তার কম্পোজিশন ছিল অসাধারণ।

লিয়াকত আলী লাকী বলেন, বাংলাদেশে নৃত্যের ধারাকে উন্নত করতে রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে বিভিন্ন গুণীজন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বুলবুল চৌধুরী তাদের মধ্যে অন্যতম। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে বুলবুল চৌধুরীর নৃত্যধারাকে নতুন করে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

অন্যান্য বক্তারা বলেন, বুলবুল চৌধুরী শুধু একজন শিল্পীই নন, তার মানবতা বোধও আমাদের অনুপ্রাণিত করে। তিনি শুধু শিল্পের জন্যই শিল্পী হয়ে ওঠেননি, বরং তার শিল্প ছিল মানুষের জন্য। বহুমুখী প্রতিভার অধিকারী নৃত্যাচার্য বুলবুল চৌধুরী একটি নক্ষত্র। কিন্তু আমরা তার প্রতিভাগুলোকে ধরে রাখতে পারিনি। তাই আজ তিনি প্রায় নিশ্চিহ্ন হয়ে আছেন। তার কাজের ধারাকে ফিরিয়ে আনার চেষ্টা করা উচিত আমাদের। একইসঙ্গে বুলবুল ললিতকলা একাডেমিও সঠিকভাবে রক্ষা করা প্রয়োজন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজনে সহযোগিতায় ছিল বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। অনুষ্ঠানে আলোচনা আর নৃত্যের সেতুবন্ধনে নৃত্য পরিবেশন করে ভোরের পাখি নৃত্য একাডেমি, নন্দন কলাকেন্দ্র, নৃত্যাক্ষর, আঙ্গিকা, নৃত্যকথা, কত্থক নৃত্য সম্প্রদায়, স্পন্দন, রেওয়াজ পারফর্মস, শিখর কালচারাল অর্গানাইজেশন, ঝংকার ললিত কলা একাডেমি এবং জিনিয়া নৃত্যকলা একাডেমি।

বাংলাদেশের নৃত্যের ভুবনে কীর্তিমান ব্যক্তিত্ব নৃত্যাচার্য বুলবুল চৌধুরী। তার হাত ধরেই এ দেশের নাচের জগত বিকশিত হয়। বাংলাদেশের নাচকে আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচয় করিয়ে দিতে তার ছিল অসামান্য ভূমিকা। ১ জানুয়ারি ছিল বুলবুল চৌধুরীর ১০২তম জন্মবার্ষিকী।

আরও পড়ুন: নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মবার্ষিকী

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২১
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।