ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

মুক্তিযুদ্ধ জাদুঘরে শতদিনের উৎসবে ছবিতে রাঙানো দেয়াল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
মুক্তিযুদ্ধ জাদুঘরে শতদিনের উৎসবে ছবিতে রাঙানো দেয়াল

ঢাকা: বঙ্গবন্ধু, স্বাধীনতা, শহীদ মিনার। খণ্ড খণ্ড চিত্রে আছে পুরো বাংলাদেশের চিত্র।

সেই চিত্রে গড়ে উঠেছে এক দেয়াল। আর তা বঙ্গবন্ধু, স্বাধীনতা, শহীদ মিনার ও মুক্তিযুদ্ধের অনন্য ধারক ও বাহক মুক্তিযুক্ত জাদুঘরে। সেসব চিত্র দেখলে বোঝা যায়- শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের স্বাধীনতা যেন একে অন্যের পরিপূরক।

সেই সূত্র ধরেই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সমাপনী প্রান্তে শতদিনের উৎসবের আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ইংরেজি নতুন বছরের প্রথম দিন থেকে শুরু হওয়া এই উৎসব চলবে ১০ এপ্রিল পর্যন্ত।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ছিল এই উৎসবের চতুর্থদিন। এদিন শিক্ষার্থীদের ব্যান্ডবাদন ও ১০০টি প্রতীকী ইট দিয়ে মুক্তিযুদ্ধের ছবি এঁকে দেয়াল নির্মাণসহ নানা আয়োজনে সাজানো ছিল শতদিনের উৎসব।

সকালে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত ব্যান্ডবাদন পর্বে অংশ নেয় উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় ব্যান্ডের তালে তালে বিজয়ের উল্লাসকে মূর্ত করে তোলে তারা। এরপর ১০০টি প্রতীকী ইটে মুক্তিযুদ্ধের ছবি এঁকে দেয়াল নির্মাণ করে অনুষ্ঠানে আগতদের তাক লাগিয়ে দেয় এসব শিক্ষার্থী। তাদের এমন বিজয় উল্লাসে অনন্য এক মুক্তির আবেশ ছড়িয়ে যায় সমগ্র প্রাঙ্গণসহ আশপাশের এলাকায়।

দিনব্যাপী এই আয়োজনের সহযোগিতায় ছিল ঐকতান সংস্কৃতি চর্চা কেন্দ্র। উৎসবে উপস্থিত ছিলেন অংশ নেওয়া বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও মুক্তিযুদ্ধ জাদুঘরের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ দর্শনার্থীরা।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এইচএমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa