ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

চলছে মহড়া, শুক্রবার মঞ্চস্থ হবে ‘পাগলাতঙ্ক’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
চলছে মহড়া, শুক্রবার মঞ্চস্থ হবে ‘পাগলাতঙ্ক’ ‘পাগলাতঙ্ক’ নাটকের মহড়া

ঢাকা: বর্তমান সমাজের লোভী, অহংকারী ও হিংস্র মানুষদের কর্মকাণ্ড ও পরিণতির গল্প নিয়ে হাস্যরসাত্মক নাটক ‘পাগলাতঙ্ক’ মঞ্চায়ন করবে মতিঝিল থিয়েটার সার্কেল। মঞ্চায়নের আগে নাটকটির চূড়ান্ত মহড়া চলছে।

শুক্রবার (০৭ জানুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটি মঞ্চায়ন হবে।  

নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন জাহিদ বাবুল। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, মুনা আক্তার, মোকলেসুর রহমান, সেলিম রেজা, খাদেমুল ইসলাম, আব্বাস, বিল্টু, ইমন প্রমুখ।

‘পাগলাতঙ্ক’ নিয়ে নির্দেশক জাহিদ বাবুল বাংলানিউজকে বলেন, সৃষ্টিকর্তা মানুষের কল্যাণের জন্য পৃথিবী সৃষ্টি করেছেন। সব মানুষের শান্তির জন্য সৃষ্টি করেছেন আরও কত কিছু। কিন্তু এমন কিছু মানুষ আছেন যারা দানবে পরিণত হয়। তাদের মধ্যে পশুত্ব জাগ্রত হয়। মান এবং হুঁশের সংমিশ্রণে যে মানুষের সৃষ্টি, সেই মানুষই হয়ে ওঠেন লোভী, অহংকারী ও হিংস্র। পেতে চান, খেতে চান দুনিয়ার সব একাই। এমন মানুষকে আমরা দেখতে পাই সব স্থানে। যাদের কোনো কিছুতেই তৃপ্তি আসে না। তারা শুধু বলেন চাই, আরও চাই। নেতৃত্ব চান তারা, নেতৃত্ব দেন হিংস্রতায়। পৃথিবীর দুর্বল মানুষগুলো তাদের নির্দেশে করেন অনেক অনৈতিক, অশ্লীল, অসভ্যতার মতো কর্ম। এভাবে ভেঙে পড়তে থাকে পৃথিবীর ভারসাম্য। তাই সেসব দুষ্টু প্রকৃতির নেতার ধ্বংস চান মানুষ।  

তিনি বলেন, নাটকটির গল্পে দেখা যাবে, এমন অসভ্য রুগ্ন মানুষদের বাঁচাতে এগিয়ে আসেন এক ডাক্তার। ডাক্তার বিভিন্ন শ্রেণির অসুস্থ মানুষদের মোটামুটি সুস্থ করতে পারেন। কিন্তু দুষ্টু নেতার অসুখ ভালো করতে পারেন না। তিনি ভাবেন এমন নেতাকে বাঁচিয়ে রাখাটাই অন্যায়। তাই তিনি তাকে মেরে ফেলেন।  

ডাক্তারের চিন্তায় ফুটে ওঠে নাটকের মূল ভাবনা। দুষ্টু প্রকৃতির নেতাদের ঠিক করতে পারলে বাঁচবে সমাজ, দেশ, পৃথিবী। কলুষমুক্ত হবে আমাদের বাংলাদেশও।  

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa