ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

‘পূর্বপশ্চিম’ সম্মাননা-পুরস্কার পেলেন যারা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
‘পূর্বপশ্চিম’ সম্মাননা-পুরস্কার পেলেন যারা অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকরা

বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে ৯ কবি-সাহিত্যিককে সম্মাননা-পুরস্কার দিল সাহিত্য সাংস্কৃতিক সংগঠন ‘পূর্বপশ্চিম’।

শুক্রবার দেশবরেণ্য কবি-সাহিত্যিকদের অংশগ্রহণে দুই দিনব্যপী পূর্বপশ্চিম আন্তর্জাতিক সাহিত্য উৎসবের প্রথম দিনে এই পুরস্কার দেওয়া হয়।

জ্যেষ্ঠ কবি-সাহিত্যিকদের সঙ্গে তরুণ, নবীনদের মিলনমেলায় পরিণত হয় উৎসব।  

যশোরের এ সাহিত্য উৎসবের উদ্বোধন করেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। এতে বাংলা একাডেমির মহাপরিচালক, পূর্বপশ্চিমের উপদেষ্টা ও কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।  

বিশেষ অতিথি ছিলেন ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন, কবি আসাদ মান্নান, পূর্বপশ্চিম সম্পাদক কবি আশরাফ জুয়েল ও কবি ইকবাল রাশেদীন এবং নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর।

উদ্বোধনের পর ‘পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা ২০২১’, ‘পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার ২০২১’ ও ‘পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার ২০২১’ ঘোষণা এবং প্রদান করা হয়।  

এবার পূর্বপশ্চিম সাহিত্য সম্মাননা পেয়েছেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ঔপন্যাসিক হোসেনউদ্দীন হোসেন ও কবি দারা মাহমুদ।  

পূর্বপশ্চিম সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক আহমেদ মোস্তফা কামাল, কবি ও প্রাবন্ধিক তপন বাগচী এবং কবি আমিনুল ইসলাম।  

পূর্বপশ্চিম তরুণ সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি সেঁজুতি বড়ুয়া, কথাসাহিত্যিক আব্দুল্লাহ আল ইমরান ও মাহবুব ময়ূখ রিশাদ।  

পুরস্কার প্রদানে ছিলেন কবি আসাদ মান্নান, কবি ঔপন্যাসিক জাকির তালুকদার, কবি ও ছড়াকার ঝর্ণা রহমান, কবি আশরাফ জুয়েল প্রমুখ।

প্রথম দিনের সাহিত্য উৎসবে আলোচক ছিলেন কবি ফরিদ আহমেদ দুলাল, কবি মাহমুদ কামাল, কবি নূর কামরুন নাহার, গল্পকার মনি হায়দার, কবি জয়দীপ দে শাপলু, কবি রাসেল রায়হান, ঔপন্যাসিক সোলায়মান সুমন, কবি হামিম কামাল, গল্পকার কিংকর আহসান প্রমুখ।

আমন্ত্রিত কবি হিসেবে কবিতা পড়েন দারা মাহমুদ, শিমুল সালাহ্উদ্দিন, মাসুম মুনাওয়ার, সুবর্ণ আদিত্য, কালপুরুষসহ অনেকে।  

অনুষ্ঠানে পূর্বপশ্চিম নির্বাহী সম্পাদক চঞ্চল কবীর বলেন, ‘যশোর সাহিত্যের সূতিকাগার। প্রতিষ্ঠালগ্ন থেকেই সংগঠনটি বাংলাভাষার শিল্পসাহিত্য বিকাশে বিশেষ ভূমিকা পালন করছে এবং বাংলাদেশ ও ভারতে নিয়মিত পত্রিকা প্রকাশ এবং সাহিত্য উৎসবের আয়োজন করে আসছে। এবার আমার জন্মজেলা যশোরের রাজারহাটের রামনগরে অবস্থিত ‘আরআরএফ টার্কে আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। যশোরের কবি সাহিত্যিকগণ এতে অংশ নিয়েছেন। আশা করি এ আয়োজন অব্যাহত থাকবে। ’

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa