ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

পাবনায় ‘পরানের গহীন ভিতর’ শীর্ষক আবৃত্তি সন্ধ্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
পাবনায় ‘পরানের গহীন ভিতর’ শীর্ষক আবৃত্তি সন্ধ্যা

পাবনা: বাংলা সাহিত্যে সৈয়দ শামসুল হকের পরিচয় ‘সব্যসাচী লেখক’ হিসেবে। দীর্ঘ সাহিত্যজীবনে তিনি তার মেধার স্বাক্ষর রেখেছেন কবিতা, গল্প, উপন্যাস, নাটকসহ শিল্প-সাহিত্যের নানা অঙ্গনে।

তার লেখা ‘পরানের গহীন ভিতর’ কাব্যগ্রন্থ থেকে ২৮টি কবিতা নিয়ে পাবনা বনমালী শিল্পকলা কেন্দ্রের মঞ্চে অনুষ্ঠিত হলো আবৃত্তি সন্ধ্যা।

শুক্রবার (৭ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় একক ও দলগত পরিবেশনার মধ্য দিয়ে এ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের নির্দেশনা দিয়েছেন মোস্তাফিজ রিপন। সমন্বয়ক ছিলেন নারী শিল্প উদ্যোক্তা ও কবি সোহানী হোসেন। কবিতা আবৃত্তি পরিবেশনা করে স্বরকম্পন আবৃত্তিচক্র, ঢাকা।

অনুষ্ঠানে আলোক প্রক্ষেপণ করেন মারুফ আহমেদ, সবুজ হোসেন ও স্বপন আলী। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন শামীম হোসেন। সঙ্গীতে ছিলেন মোবারক হোসাইন ও সজীব হোসেন। রুপকথার কাব্য নিবেদিত ও ইউনিভার্সাল গ্রুপের সহযোগিতায় এই আবৃত্তি সন্ধ্যায় ২৮ জন নবীন ও প্রবীণ বাচিকশিল্পী কবিতা পাঠ করেন।

সমন্বয়ক কবি সোহানী হোসেন বলেন, কবিতার প্রতি প্রেম সেই ছোটবেলা থেকে। কবিতা মনের গহীনের কথা বলে। আগামীতেও আমাদের এই ধারাবাহিতা অব্যাহত থাকবে। দেশের জন্য, সমাজের জন্য, মানুষের জন্য, কবিপ্রেমীদের জন্য আমি কাজ করতে চাই।

বনমালী শিল্পকলা কেন্দ্রের সাধারণ সম্পাদক ড. মোহম্মদ হাবিবুল্লাহ বলেন, নতুন প্রজন্মের মাঝে সৈয়দ হকের কবিতা ছড়িয়ে দিতে আমাদের এই আয়োজন। ‘পরানের গহীন ভিতর’ কাব্যগ্রন্থে যতগুলো কবিতা আছে তাতে প্রেম, ভালোবাসা, বেদনা, যন্ত্রণা, চাওয়া-পাওয়া প্রকাশিত হয়েছে।

১৯৩৫ সালের ২৭ সেপ্টেম্বর কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর খ্যাতিমান এই লেখক ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa