ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

সংবিধান-সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীতে ৫০ টাকার স্মারক নোট

সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
সংবিধান-সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তীতে ৫০ টাকার স্মারক নোট

ঢাকা: সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

বুধবার (১৪ ডিসেম্বর) এ সম্পর্কিত একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠায় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  ৫০ টাকা মূল্যমানের এ স্মারক নোট আগামী রোববার (১৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সুপ্রিম কোর্ট আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন। ১৯ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিস থেকে বিক্রি করা হবে।

খামসহ স্মারক নোটটির দাম রাখা হয়েছে ৫০ টাকা। ফোল্ডার ও খামসহ ১০০ টাকা।

গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিলিমিটার বাই ৬০ মিলিমিটার পরিমাপের এ স্মারক নোটের সামনের অংশের বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ব্যাকগ্রাউন্ডে জাতীয় সংসদ ভবন এবং এর ডানপাশে সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী লোগো সংযোজন করা হয়েছে।

নোটের উপরিভাগে শিরোনাম ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী’ লেখা রয়েছে।   নোটের উপরে ডানকোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ৫০, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ৫০ এবং উপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা লেখা।

নোটের পেছনভাগে বাংলাদেশ সুপ্রিম কোর্ট ভবনের একটি ছবি সংযোজন করা হয়েছে। নোটের উপরিভাগে শিরোনাম ইংরেজিতে ‘Golden Jubilee of the Constitution and the Supreme Court of the People’s Republic of Bangladesh’ লেখা রয়েছে। এছাড়া, নোটের উপরে বামকোণে ও নিচের ডানকোণে মূল্যমান ইংরেজিতে ৫০  এবং নিচে বামকোণে বাংলায় ৳৫০ লেখা রয়েছে। নোটের উপরে ডানকোণে বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নিচে বামপাশে ‘FIFTY TAKA’ ও ডানপাশে ‘BANGLADESH BANK’ লেখা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad