ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ব্যাংকিং

ফ্রিল্যান্সারের আয় থেকে কোনো কর নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
ফ্রিল্যান্সারের আয় থেকে কোনো কর নয়

ঢাকা: আইটি বা ফ্রিল্যান্সিং খাত থেকে কোনো উৎসে কর কাটা হবে না বলে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ফ্রিল্যান্সারের আয় থেকে ১০ শতাংশ কর দিতে হবে বলে যে সংবাদ দেওয়া হয়েছিল, নতুন ব্যাখ্যার মাধ্যমে সেটি থেকে সরে এলো কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে একটি স্পষ্টীকরণ চিঠি দিয়েছে। যেটিতে ‘আইটি ফ্রিল্যান্সিং খাত থেকে কোনো উৎসে কর কর্তন করা হবে না’ বলে উল্লেখ করা হয়।

গতকাল রোববার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি সার্কুলার জারি করে অথোরাইজড ডিলার ব্যাংকগুলোয় পাঠানো হয়েছে।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের এফই সার্কুলারের (পত্র নং ১৪) শিরোনাম ছিল ‘আয়কর আইন, ২০২৩’র ১২৪ ধারা (আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫২ছ) অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং ইত্যাদি বাবদ প্রাপ্ত রেমিট্যান্সের উপর উৎসে কর কর্তন ও জমাদান প্রসঙ্গে। ’

সার্কুলারে বলা হয়েছিল ‘বৈদেশিকমুদ্রা ও নীতি বিভাগ কর্তৃক ৬ আগস্ট জারিকৃত এফই সার্কুলারের (পত্র নং-৮) প্রতি মনোযোগ আকর্ষণ করা যাচ্ছে। আয়কর আইন, ২০২৩’র ১২৪ ধারা (আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ৫২ কিউ) অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং ইত্যাদি বাবদ প্রাপ্ত রেমিট্যান্সের উপর উৎসে কর কর্তন ও জমা প্রদান এবং নির্ধারিত জমা কোডের বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১১ কর্তৃক নির্দেশনা (সংযুক্তি দ্রষ্টব্য) প্রদান করা হয়েছে। জাতীয় রাজস্ব আহরণের স্বার্থে উক্ত নির্দেশনাটি যথাযথভাবে পরিপালনের জন্য আপনাদের অনুরোধ করা হলো। ’

এ বিষয়ে রাজস্ব কর অঞ্চল-১১’র একটি চিঠিও সংযুক্ত করা হয়। এরই পরিপ্রেক্ষিতে বাংলানিউজসহ বিভিন্ন গণমাধ্যমে ‘ফ্রিল্যান্সারদের আয় থেকে দিতে হবে ১০ শতাংশ কর’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ খবরে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় ফ্রিল্যান্সারদের মধ্যে। বিষয়টি নিয়ে পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বলা হয় আইটি ফ্রিল্যান্সারদের আয়ে কোনো উৎসে কর কাটা হবে না।

এরপর রোববার (১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের একই বিভাগ থেকে বিষয়টি স্পষ্টীকরণ করে অথোরাইজ ডিলার ব্যাংকগুলোর কাছে চিঠি পাঠানো হয়। এতে বলা হয়, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ কর্তৃক ২৭ সেপ্টেম্বর জারিকৃত এফই সার্কুলার লেটার (নং-১৪) স্পষ্টীকরণের লক্ষ্যে জানানো যাচ্ছে, আয়কর আইন, ২০২৩’র ১২৪ ধারার (২) এবং ষষ্ঠ তফসিলের অংশ ২ এর দফা ২১ অনুযায়ী আইটি ফ্রিল্যান্সিং খাত হতে কোনো উৎসে কর কাটা যাবে না।

বাংলাদেশ ব্যাংক: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।