ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ব্যাংকিং

সরকারের ঋণ কমিয়ে বেসরকারি খাতে দেওয়া হবে: গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
সরকারের ঋণ কমিয়ে বেসরকারি খাতে দেওয়া হবে: গভর্নর

ঢাকা: সরকারের ঋণ কমিয়ে বেসরকারি খাতের ঋণ বাড়ানোর চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর।  

তিনি বলেন, বেসরকারি খাতে ঋণ বাড়ানোর কথা হচ্ছে।

চলতি অর্থবছরের বাজেটে সরকারের ঋণ প্রাক্কলন আছে এক লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। সরকারের সঙ্গে বসে এ ঋণের পরিমাণ কমিয়ে সে অর্থ বেসরকারি খাতকে দেওয়া হবে।   

মঙ্গলবার (২০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বোর্ড রু‌মে এক সংবাদ সম্মেলনে ‌গভর্নর আহসান এইচ মনসুর এসব কথা বলেন।

গভর্নর বলেন, এখন থে‌কে শরিয়াহসহ কো‌নো ব্যাংককে বেআইনিভাবে কোন তারল্য সুবিধা দেওয়া হবে না। এখন য‌দি আমানতকারীরা এস আলমের নিয়ন্ত্রণে থাকা ব্যাংকগুলোতে থেকে আমানত তুলে নি‌য়ে যায়, সেটি তাদের কর্মের ফল। আমা‌দের কিছু করার নেই। আমানতকারীরা কে কোথায় টাকা রাখবে, সেটি তা‌দের অধিকার।

আর্থিক খাত থেকে বিপুল পরিমাণ টাকা যারা তুলে নিয়ে যাচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে।  

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনিয়মের বিরু‌দ্ধে ব্যবস্থা নেওয়া হ‌বে, ত‌বে তা অনিয়মে জড়িত ব্যক্তির বিরুদ্ধে  হ‌বে, প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না। কারণ প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে অনেক কর্মসংস্থানের বিষয় জড়িত। কর্মসংস্থানের কোনো ক্ষতি হয়, এমন কাজ আমরা করব না।

খেলাপি ঋণ প্রসঙ্গে গভর্নর বলেন, খেলাপি ঋণ নিয়ে আমরা আন্তর্জাতিক মানদণ্ডে যেতে চাই।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।