ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘সহিংসতা নয় সমঝোতা চায় বিএনপি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
‘সহিংসতা নয় সমঝোতা চায় বিএনপি’ ছবি: রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সহিংসতা নয় সংলাপ ও সমঝোতার মধ্য দিয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চায় বিএনপি।

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সহিংসতা নয় সংলাপ ও সমঝোতার মধ্য দিয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চায় বিএনপি।

তিনি বলেন, দেশের রাজনীতি, মানবিকতা, মূল্যবোধ, সহনশীলতা সব কিছুই যেন দিন দিন কোথায় হারিয়ে যাচ্ছে।

সাধারণ মানুষকে শান্তিপূর্ণ একটি দেশ উপহার দিতে সংঘাত বা সহিংসতা নয়, সমঝোতার মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।

রোববার (২৭ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন ফখরুল।

বিএনপির মহাসচিব বলেন, দেশ আজ কোন দিকে যাচ্ছে? সবকিছু নিয়ন্ত্রণ হারাচ্ছে। বরেণ্য নেতাদের বিরুদ্ধে কুৎসা রচনা করা হচ্ছে। এমন দেশের জন্য যে মানুষটি (খালেদা জিয়া) সারাটি জীবন উৎসর্গ করে দিচ্ছেন তার বিরুদ্ধেও কুৎসা রটনা করতে কুণ্ঠাবোধ করেন না এ সরকার ও তার মন্ত্রীরা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে ফখরুল বলেন, আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক নাকি বলেছেন, ‘বিএনপি আলোচনায় না এসে বাস মিস করেছে। বিএনপির আর সে শক্তি নেই। ’ অবশ্য এসব মুখরোচক কথা তারা বলতেই পারেন। শুধু এটা কেন তারা (আওয়ামী লীগ) তো শুধু জেন্ডার পরিবর্তন ছাড়া আর সবই পারে।

তিনি বলেন, আজ সকালেও পত্রিকায় দেখলাম এক মেয়েকে কুপিয়েছে। এরা কারা? এরা আর কেউ নয় আওয়ামী লীগ নেতারা। নাসিরনগর ও সাঁওতালদের ঘটনাও আওয়ামী লীগই সংঘটিত করেছে। পাল্টে যাচ্ছে সমাজ, পাল্টে যাচ্ছে মানবতা। সব কিছু পাল্টে গিয়ে সৈরাচারীদের পক্ষে চলে যাচ্ছে। তাই তো নতুন ও তরুণ প্রজন্মকে এই স্বৈরাচারের বিরুদ্ধে শক্তিশালী হয়ে উজ্জীবিত হতে হবে।

শহীদ ডা. মিলনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ফখরুল ইসলাম আলমগীর বলেন, সে সময়কার কিংবদন্তীদের মধ্যে একজন ছিলেন ডা. মিলন। ২৫ বছর আগে যে গণতন্ত্রের জন্য ডা. মিলন প্রাণ দিয়েছিলেন। আফসোস! আজ ২৫ বছর পরেও আমাদের সেই গণতন্ত্রের জন্য লড়াই করতে হচ্ছে।

ফিদেল কাস্ত্রোকে নিজের আদর্শ বলে অভিহিত করে মির্জা ফখরুল বলেন, বিপ্লবের মধ্য দিয়ে তিনি তার সমাজকে পরিবর্তন করেছেন। আমাদেরও তাকে অনুসরণ করতে হবে।

নব্বইয়ের গণঅভ্যুত্থানের ডা. শামসুল আলম খান মিলনের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘ডা. মিলন, গণতন্ত্র ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

সভায় উপস্থিত ছিলেন- ড্যাবের সভাপতি অধ্যাপক এ জেড এম জাহিদ, সাবেক সংসদ সদস্য নাজিম উদ্দিন আলম, ডাকসুর ভিপি খায়রুল কবির খোকন, ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান, ড্যাবের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোস্তাক রহিম, ঢাকা মহানগর ড্যাবের সাধারণ সম্পাদক ডা. সামিউল আলম সোহান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
জেডএফ/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।