ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

বিএনপি

সহায়ক নয়, তত্ত্বাবধায়ক সরকারই চায় বিএনপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
সহায়ক নয়, তত্ত্বাবধায়ক সরকারই চায় বিএনপি সভায় মওদুদ আহমদ, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় সহায়ক সরকার নয়, আগের মতো তত্ত্বাবধায়ক সরকারই চায় বিএনপি।

জাতীয় প্রেসক্লাবে শনিবার (২৮ অক্টোবর) একাদশ জাতীয় সংসদ নির্বাচন শীর্ষক এক আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায় বিএনপি।

কারণ সহায়কের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি থাকলে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে না। সুষ্ঠু নির্বাচনের স্বার্থেই তত্ত্বাবধায়ক প্রয়োজন।

নির্বাচনকালীন কিছু প্রক্রিয়ার কথা তুলে ধরে এই সিনিয়র রাজনীতিবিদ বলেন, ভোটের ৯০ দিন আগে সংসদ ভেঙে দিতে হবে। সেনাবাহিনী নামবে এবং তাদের পূর্ণ ক্ষমতা দিতে হবে।

মওদুদ বলেন, সহায়ক সরকার থাকলে নির্বাচন কমিশনের (ইসি) ওপর ক্ষমতা প্রয়োগ হবে। এটি জনগণের সঙ্গে প্রতারণা। শুধু তাই নয়, ইসির মাঠ পর্যায়ে লোক নেই। তাদের কাজে লাগবে প্রশাসন। আর প্রশাসন মানেই প্রধানমন্ত্রীর আওতা। এমন হলে সুষ্ঠু ভোট কোনোভাবেই সম্ভব না।

বিএনপি আন্দোলন করেনি উল্লেখ করে তিনি বলেন, বিগত দুই বছর কোনো আন্দোলন হয়নি, সামনে নির্বাচন। তত্ত্বাবধায়কের দাবি আদায়ে প্রয়োজনে আবার আন্দোলনে মাঠে নামতে হবে। জনগণও এর অপেক্ষায় আছে।

রোহিঙ্গা সংকট সমাধানে সরকার ও পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যর্থ মন্তব্য করে তিনি আরও বলেন, রোহিঙ্গাদের সংখ্যা বাড়ছে, জটিলতাও বেড়ে চলেছে। আগে ভারত, চীন ও রাশিয়ার সমর্থন আদায় করতে হবে। মূলত আমাদের কূটনীতিক ব্যর্থতা আছে।

তিনি আশঙ্কার কথা জানিয়ে বলেন, প্রতিদিনই নতুন করে ক্যাম্পে শিশু জন্ম নিচ্ছে। মানুষও ঢুকছে রোজ। এভাবে সংখ্যা বৃদ্ধি আর সময় যেতে থাকলে সন্ত্রাসী কর্মকাণ্ডে নেমে যাবে রোহিঙ্গারা। তাতে উগ্রপন্থিরা দেশে ঢুকবে। জঙ্গিবাদ সৃষ্টি হবে। এখনই পদক্ষেপ নিতে হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা সভার আয়োজন করে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। দলটির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ সভাপতিত্ব করেন।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এমএফআই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।