ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

বিএনপি

‘সংসদ ভেঙে দিলে নির্বাচনে যেতে প্রস্তুত বিএনপি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
‘সংসদ ভেঙে দিলে নির্বাচনে যেতে প্রস্তুত বিএনপি’ বক্তব্য রাখছেন মওদুদ আহমদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: সংসদ ভেঙে দিলে বিএনপি যেকোনো সময় নির্বাচনে যেতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শনিবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) ‘মহান বিজয় দিবস ও গণতন্ত্র পুনরুদ্ধারে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

মওদুদ বলেন, নির্বাচন আগাম হোক কিংবা সংসদের মেয়াদ শেষ করে হোক, যেকোনো অবস্থায় নির্বাচনের জন্য বিএনপি প্রস্তুত আছে।

শর্ত হলো, সংসদ ভেঙে নির্বাচন দিতে হবে। কিন্তু তা দেওয়ার সাহস সরকারের হবে না।

তিনি বলেন, ‘আগাম নির্বাচন দিতে হলে সংবিধানের ১৯৩ ধারা অনুসারে সংসদ ভেঙে দিতে হবে। সংসদ ভেঙে নির্বাচন হোক, আমরা সেটাই চাই। আমার বিশ্বাস, তারা তা দেবে না। তারা সংসদের মেয়াদ শেষ পর্যন্ত নিয়ে যাবে। আর মেয়াদ শেষ করলে নির্বাচনের তিনমাস আগে সংসদ ভেঙে লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে হবে। খালেদা জিয়া যেমন বিরোধী দলীয় নেত্রী, একইভাবে বর্তমান সরকার প্রধানও বিরোধী দলীয় নেত্রী হবেন’।

প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ভাষায় কথা বলছেন বলে মন্তব্য করে মওদুদ বলেন, ‘১৯৯৪-৯৫ সালে খালেদা জিয়া বলতেন, সংবিধান অনুসারে দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। তখন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাথা থেকেই তত্ত্বাবধায়ক সরকারের ধারণা এসেছিলো। এখন তিনিও খালেদা জিয়ার মতো একই কথা বলেছেন’।

মওদুদ বলেন, যে সরকার তত্ত্বাবধায়কের ধারণা প্রবর্তন করলো, এখন তারাই সুযোগ পেয়ে সংবিধান পরিবর্তন করে বলছেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন কোনোদিনও সুষ্ঠু নির্বাচন করতে পারেনি, পারবেও না।

দেশের জনগণ আগামী দিনে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চান মন্তব্য করে তিনি বলেন, এমন একটি নির্বাচন, যে নির্বাচনে নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করতে পারবে। জনগণ সুষ্ঠুভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন।

এনপিপি'র চেয়ারম্যান অ্যাডভোকেট ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান মোস্তফা, প্রেসিডিয়াম সদস্য এম অহিদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৭
এএম/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad