ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিএনপি

গণতন্ত্রের লক্ষ্যে পৌঁছাতে ভাসানীর পদাঙ্ক মানার তাগিদ

পলিটিক্যাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
গণতন্ত্রের লক্ষ্যে পৌঁছাতে ভাসানীর পদাঙ্ক মানার তাগিদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ফটো)

ঢাকা: মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর পদাঙ্ক অনুসরণ করে চললে ‘বহুদলীয় গণতন্ত্রের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে’ কোনো কঠিন বাধাই পথরোধ করতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) মজলুম জননেতা ভাসানীর জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার (১১ ডিসেম্বর) এক বাণীতে বিএনপি  প্রধান এ মন্তব্য করেন।

ভাসানীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে খালেদা বিবৃতিতে বলেন, ব্রিটিশ ঔপনিবেশিক আমল থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং দেশের গণতন্ত্র ও স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় দেশপ্রেমিক মজলুম জননেতা মরহুম মওলানা ভাসানীর অবদান নিঃসন্দেহে স্মরণীয়।

রাজনৈতিক জীবনে তিনি আজীবন শোষিতের পক্ষ নিয়ে শোষকের বিরুদ্ধে সংগ্রাম করেছেন অক্লান্তভাবে।  

মওলানা ভাসানী নিপীড়িত-নির্যাতিত মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সব সময় আপোষহীন নেতৃত্বের ভূমিকায় থেকেছেন জানিয়ে খালেদা জিয়া বলেন, দেশ ও জনগণের জন্য নিবেদিতপ্রাণ মরহুম ভাসানীর বলিষ্ঠ ও সাহসী ভূমিকা আমাদের চিরদিন একটি শক্তিশালী এবং আত্মনির্ভশীল দেশ ও সমাজ বিনির্মাণে প্রেরণা ও উৎসাহ যোগাবে।  

‘তার প্রদর্শিত পথ ধরে চলতে পারলেই একদলীয় স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে বহুদলীয় গণতন্ত্রের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে কোনো কঠিন বাধাই আমাদের পথ আগলাতে সক্ষম হবে না। ’

দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বর্তমানে চরম সংকটাপন্ন দাবি করে বিএনপি চেয়ারপারসন বলেন, গণতন্ত্রকে অতল গহ্বরে পাঠানো হয়েছে। আধিপত্যবাদ আজও ডানা বিস্তার করে রেখেছে। ৫ জানুয়ারির ‘তামাশার নির্বাচন’ করে গণতন্ত্রবিনাশী উৎপীড়ক শাসকশ্রেণী জনমতকে রক্তাক্ত পন্থায় দমন করে ক্ষমতা জবরদখল করে রেখেছে।  

মওলানা ভাসানীকে জাতীয় স্বাধীনতার প্রথম তুর্যবাদক হিসেবে অভিহিত করে বিএনপি প্রধান বলেন, তার উদ্যম ও সাহসিকতাকে আঁকড়ে ধরে রাখতে পারলেই আগ্রাসী শক্তিকে আমরা রুখতে সক্ষম হবো ইনশাল্লাহ।

পৃথক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মওলানা ভাসানী ছিলেন আফ্রো-এশিয়া, লাতিন আমেরিকার নির্যাতিত-নিপীড়িত মানুষের বলিষ্ঠ কণ্ঠস্বর। তাঁর কণ্ঠে উচ্চারিত হতো বঞ্চিত মানুষের অধিকার আদায়ের দাবি। তিনি ছিলেন মজলুমের বন্ধু, সাম্রাজ্যবাদ,  আধিপত্যবাদ এবং অত্যাচারী শাসক ও শোষক গোষ্ঠীর বিরুদ্ধে এক আপোষহীন যোদ্ধা।  

ফখরুল বলেন, স্বাধীনতা-সার্বভৌমত্ব এবং গণতন্ত্র সুরক্ষায় মওলানা ভাসানী যুগ যুগ ধরে আমাদের প্রেরণা জোগাবেন এবং দেশ প্রেমে উদ্বুদ্ধ করবেন।  

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।