ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

নির্বাচনে বিএনপির অবস্থান জানতে চেয়েছে তুরস্ক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
নির্বাচনে বিএনপির অবস্থান জানতে চেয়েছে তুরস্ক খালেদা জিয়ার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর বৈঠক

ঢাকা: বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থা এবং আগামী নির্বাচনে সরকার ও বিএনপির অবস্থান কী হবে তা নিয়ে দলের চেয়ারপারসনের সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ‌বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিমের এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, বৈঠকে বাংলাদেশের রাজনীতি কেমন চলছে, আসন্ন নির্বাচনে কী অবস্থা দাঁড়াবে এবং নির্বাচনে বিএনপির ভূমিকা কী হবে- এসব বিষয় নিয়ে চেয়ারপারসনের সঙ্গে আলোচনা হয়েছে।  

এছাড়া একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকার কী ভূমিকা পালন করছে তা নিয়েও কথা হয়েছে বলেও জানান মির্জা ফখরুল।

বিএনপির মহাসচিব আরও বলেন, তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশে এসেছেন রোহিঙ্গা ইস্যুতে যে সমস্যার উদ্ভব হয়েছে তা সরেজমিনে দেখতে। রোহিঙ্গাদের কীভাবে তাদের নিজ দেশে সম্মানের সঙ্গে, নিরাপত্তার সঙ্গে ফেরত পাঠানো যায়, সেজন্য বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলতে এসেছেন।

তিনি বলেন, প্রথম থেকেই তুরস্কের জনগণ রোহিঙ্গাদের ব্যাপারে অত্যন্ত সহানুভূতিশীল। রোহিঙ্গারা যেন তাদের দেশে ফিরে যেতে পারে, সে জন্য তুরস্ক প্রথম থেকে কাজ করছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেছে। এ বিষয়ে তুরস্কের মতামত কী? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তুরস্ক সম্পূর্ণভাবে ফিলিস্তিনের পক্ষে রয়েছে। সে অনুসারে তুরস্ক কাজ করছে।

বৈঠকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহউদ্দিন আহমেদ, ইনামুল হক চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
এএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।