ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

বাজেট

বাজেটে ১০ মেগা প্রকল্পের ছয়টি পরিবহন-যোগাযোগ খাতের

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৩
বাজেটে ১০ মেগা প্রকল্পের ছয়টি পরিবহন-যোগাযোগ খাতের

ঢাকা: দেশে মূল্যস্ফীতি বাড়ার ফলে মানুষের জীবনযাত্রার খরচ বাড়ছে। তবুও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে গতবারের মতো এবারও বাজেটে মেগা প্রকল্পের বাস্তবায়নের দিকে গুরুত্ব দিচ্ছে সরকার।

বৃহস্পতিবার (১ জুন) নতুন বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরইমধ্যে খসড়া চূড়ান্ত হয়েছে নতুন অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি)।

বরাবরের মতো এবারও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) একক খাত হিসেবে সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ। ১০ টি মেগা প্রজেক্টের ৬টিই সড়ক পরিবহন, রেল ও বিমান খাতে।

পরিকল্পনা কমিশন ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২ লাখ ৬৩ হাজার কোটি টাকার নতুন এডিপির খসড়া করেছে, যার মধ্যে পরিবহন ও যোগাযোগ খাতের বরাদ্দ প্রায় ৭৫ হাজার ৯৪৪ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত এডিপিতে পরিবহন ও যোগাযোগই একক খাত হিসেবে সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে। যা এডিপির মোট বরাদ্দের ২৯ শতাংশের মতো।

১০ মেগা প্রজেক্টের মধ্যে সর্বাধিক বরাদ্দ রূপপুর নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট, এখানে বরাদ্দ ৯৭০৭ কোটি টাকা। এছাড়া পরিবহন ও যোগাযোগ খাত বহির্ভূত তিনটি মেগা প্রজেক্ট হচ্ছে- মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্ট (দ্বিতীয় প্রাপ্ত বরাদ্দ) ও তৃতীয় প্রাপ্ত বরাদ্দ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির চতুর্থ ধাপ বাস্তবায়ন এবং সপ্তম প্রাপ্ত বরাদ্দ ফিজিক্যাল ফ্যাসিলিটিস ডেভেলপমেন্ট।

এ চার প্রকল্প ছাড়া ১০ মেগা প্রজেক্টের বাকি ছয়টিই পরিবহন ও যোগাযোগ খাতের।

চতুর্থ প্রাপ্ত বরাদ্দ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ৫৮৭০ কোটি টাকা। এর মাধ্যমে উত্তরবঙ্গ ও ময়মনসিংহ বিভাগের পরিবহন অতি সহজে ঢাকায় প্রবেশ করতে পারবে।

পঞ্চম পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে প্রাপ্ত বরাদ্দ ৫৫০০ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে ঢাকার রেলপথে দূরত্ব কমে যাবে ২৫০ কিলোমিটারেরও বেশি। এ প্রকল্পের একাংশ এই বছরের অক্টোবরে যাত্রী চলাচলের জন্যে উন্মুক্ত করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

৬ষ্ঠ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বর্ধিতকরণ প্রকল্প, ৫৪৯৯ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে এখানে। এ প্রকল্প আগামী বছর উদ্বোধন হলে বিমানবন্দরের সক্ষমতা তিনগুণ বাড়বে বলে অভিমত বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক)।

অষ্টম বরাদ্দ পাওয়া প্রকল্প হচ্ছে মেট্রোরেল-১ প্রকল্প। এখানে বাজেট ৩৯১১ কোটি টাকা। এটি দেশের প্রথম পাতাল রেল প্রকল্প।

নবম সর্বোচ্চ বরাদ্দ পাওয়া বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে ৩৭৭৮ কোটি টাকা দেওয়া হবে। এ প্রকল্পে ২০২৪ সালে উদ্বোধনের লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাচ্ছে রেলওয়ে।

আর ১০ মেগা প্রজেক্টের সর্বশেষ অর্থাৎ দশম সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে মেট্রোরেল-৬ প্রকল্প, এখানে বরাদ্দ ৩৪২৫ কোটি টাকা। মেট্রোরেল-৬ এরই মধ্যে আংশিক উদ্বোধন করা হয়েছে। এটি বাংলাদেশের ইতিহাসের প্রথম মেট্রোরেল প্রকল্প, যা জাপানি অর্থায়ন ও সহযোগিতায় বাস্তবায়ন করা হচ্ছে।

এ প্রসঙ্গে এডিবির খসড়া চূড়ান্তের পরে গণমাধ্যমকে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম বলেছেন, নতুন এডিপিতে যোগাযোগ অবকাঠামো ও কৃষিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে।

যোগাযোগ ও কৃষি খাতে সর্বোচ্চ বরাদ্দের কারণ হিসেবে তিনি বলেছিলেন, এখনও কৃষি খাতেই আমাদের সবচেয়ে বেশি কর্মসংস্থান। আবার সহজ যোগাযোগ ব্যবস্থার সুযোগ নিয়ে সেই কৃষি পণ্যই পাবে তুলনামূলক বেশি মূল্য। কৃষকের হাতে বেশি টাকা গেলে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হওয়ার মাধ্যমেই চাঙ্গা হবে জাতীয় অর্থনীতি।

প্রসঙ্গত, চলতি ২০২২-২৩ অর্থবছরেও এ খাতে সর্বোচ্চ বরাদ্দ ছিল, যা প্রায় ৭১ হাজার কোটি টাকা। এবার এ খাতের বরাদ্দ আরও প্রায় চার হাজার কোটি টাকা বেশি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ৩১ মে, ২০২৩
এনবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।