ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

প্রতিবন্ধী ভাতা কার্যক্রম খাতে বাজেট বেড়েছে ৫৪৯ দশমিক ৫৩ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
প্রতিবন্ধী ভাতা কার্যক্রম খাতে বাজেট বেড়েছে ৫৪৯ দশমিক ৫৩ কোটি

ঢাকা: প্রতিবন্ধী ভাতা কার্যক্রম খাতে আগামী ২০২৩-২৪ অর্থবছরে ২ হাজার ৯৭৮ দশমিক ৭১ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান ২০২২-২৩ অর্থবছরে এ খাতে ২ হাজার ৪২৯ দশমিক ১৮ কোটি টাকা বরাদ্দ ছিল।

যা এবার বেড়েছে ৫৪৯ দশমিক ৫৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (১ জুন) সংসদে অর্থমন্ত্রী প্রতিবন্ধী ভাতা কার্যক্রম খাতের জন্য এ বাজেট বরাদ্দ পেশ করেন।

বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী এ বাজেট উপস্থাপন করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের সরকারের মৌলিক লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমান আর্থসামাজিক বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমকে যৌক্তিকভাবে সাজিয়েছি। আগামী অর্থবছরে সামাজিক সুরক্ষা খাতে কিছু কিছু ক্ষেত্রে উপকারভোগীর সংখ্যা ও ভাতার হার পরিবর্তন করা হয়েছে।

তিনি বলেন, প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ২৩.৬৫ লাখ হতে ২৯ লাখে পৌঁছেছে।

প্রতিবন্ধী ডাটাবেজের আওতাভুক্ত সবাইকে এ ভাতার আওতায় আনা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৭৫০ টাকা হতে ৯০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৮০০ টাকা হতে ৯৫০ টাকায় এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৯০০ টাকা হতে ৯৫০ টাকায় বৃদ্ধি পেয়েছে।

এর আগে, আজ বিকেল ৩ টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত জাতীয় বাজেট উপস্থাপন করেন। এটি দেশের জন্য ৫২তম জাতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদের ২৪তম বাজেট। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের এ বাজেট পেশের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো জাতীয় বাজেট উপস্থাপন করেন।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম হচ্ছে ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ০১, ২০২৩
ইএসএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।