ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বাজেট

বাজেটে কমছে মিষ্টির দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
বাজেটে কমছে মিষ্টির দাম

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) হার কমিয়ে সাত দশমিক পাঁচ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছ।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উপস্থাপন করেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, হাতে তৈরি বিস্কুটের অব্যাহতি সীমা প্রতি কেজি ১৫০ টাকার পরিবর্তে ২০০ টাকা এবং কেকের (পার্টিকেক ব্যতীত) অব্যাহতি সীমা প্রতি কেজি ২৫০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব করছি।

তিনি আরও বলেন, এছাড়া মিষ্টান্ন ভাণ্ডার সেবা হতে কাঙ্ক্ষিত রাজস্ব আদায়ের লক্ষ্যে এ খাতে বলবৎ ১৫ শতাংশ মূসক হার কমিয়ে সাত দশমিক পাঁচ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

প্রস্তাবিত এ বাজেটের আকার ধরা হয়েছে সাতলাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ধরা হয়েছে দুইলাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। প্রস্তাবিত এ বাজেটে অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুইলাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এটি মোট জিডিপির পাঁচ দশমিক দুই শতাংশ।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুন ০১, ২০২৩
টিএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।