ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

বাজেট

যানজট কমাতে গোলাপশাহ মাজার-সদরঘাট মেট্রোরেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুন ১, ২০২৩
যানজট কমাতে গোলাপশাহ মাজার-সদরঘাট মেট্রোরেল

ঢাকা: সদরঘাটে নেমে ঢাকার বিভিন্ন গন্তব্যে যেতে বা রাজধানীর বিভিন্ন জায়গা থেকে সদরঘাটে এসে লঞ্চ ধরতে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয় মানুষকে। এ দুর্ভোগ মেটাতে গোলাপশাহ মাজার-সদরঘাট রুটে মেট্রোরেল করার ঘোষণা দিয়েছে সরকার।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গাবতলি-কমলাপুর-নারায়ণগঞ্জ ও গোলাপশাহ মাজার-সদরঘাট রুটে উড়াল ও পাতালের সমন্বয়ে ৩৫ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের লাইন নির্মাণ করা হবে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ঢাকা মহানগর ও তৎসংলগ্ন এলাকার যানজট নিরসন ও দ্রুত যোগাযোগ নিশ্চিত করতে ছয়টি মেট্রোরেল লাইনের একটি নেটওয়ার্ক গড়ে তোলা হচ্ছে। এর বিস্তৃতি যোগাযোগ ব্যবস্থা, বিশেষ করে গণপরিবহনে বৈপ্লবিক পরিবর্তন আনবে। একইসঙ্গে ব্যবসা-বাণিজ্য ও কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারিত হবে।

এরইমধ্যে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের (এমআরটি-৬) উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশ গত বছরের ২৮ ডিসেম্বর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি ২০২৫ সালের মধ্যে মেট্রোরেল কমলাপুর পর্যন্ত সম্প্রসারিত হবে।

এছাড়া ২০২৬ সালের মধ্যে কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত ১৯ দশমিক ৮৭ কিলোমিটার পাতাল এবং নতুন বাজার থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত ১১ দশমিক ৩৬৯ কিলোমিটার উড়ালসহ মোট ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল নির্মাণ করা হবে।

২০৩০ সালের মধ্যে গাবতলি-আফতাবনগর-দাশেরকান্দি রুটে ১৭ দশমিক ২০ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল লাইন নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ১, ২০২৩
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।