ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বাজেট

মূল্যস্ফীতি ৬ শতাংশে নামানোর লক্ষ্য নির্ধারণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
মূল্যস্ফীতি ৬ শতাংশে নামানোর লক্ষ্য নির্ধারণ

ঢাকা: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থ বছরের বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্য ঠিক করা হয়েছে ৬ শতাংশ। বর্তমানে দেশে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করা বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বলেন, পর্যায়ক্রমে মূল্যস্ফীতি কমিয়ে আনার মাধ্যমে গড় মূল্যস্ফীতি ৬ শতাংশের কাছাকাছি নামিয়ে আনা হবে।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। ভোক্তা মূল্যসূচক বা মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে জিডিপি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জন সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

অর্থমন্ত্রী বাজেট উপস্থাপন করে বলেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

নিত্যপণ্যের ব্যয় বেড়ে যাওয়ার কারণে মানুষের জীবন যাত্রার ব্যয় বেড়ে গেছে। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের নাভিশ্বাস অবস্থা। এ অবস্থায় মূল্যস্ফীতি কমানোই সরকারের কাছে এখন প্রধান চ্যালেঞ্জ।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুন ১, ২০২৩
জেডএ/এমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।