ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বাজেট

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণে বরাদ্দ কমল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণে বরাদ্দ কমল

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাজট বরাদ্দ আগের অর্থ বছরের তুলনায় ৬৪৬ কোটি টাকা কমেছে।

বৃহস্পতিবার (০১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট বক্তৃতায় এ প্রস্তাবের কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী অর্থ বছরের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ১০ হাজার ১১৭ কোটি টাকা, আগের অর্থ বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১০ হাজার ৭৬৩ কোটি টাকা। অর্থাৎ গত বছরের চেয়ে এবার ৬৪৬ কোটি টাকা কম প্রস্তাব করা হয়েছে। তবে গত অর্থ বছরে, তার আগের বছরের তুলনায় ৫০০ কোটি টাকার মতো বেশি বরাদ্দ দেওয়া হয়েছিল।

বাজেট বরাদ্দের উল্লেখ্যযোগ্য খাতগুলো হলো—নগদ মজুরি, বেতন, প্রশাসনিক ব্যয়, অনুদান, ভর্তুকি, নগদ ও অনগদ সামাজিক সহায়তা সুবিধা ইত্যাদি।

এবারের বাজেটের মূল দর্শন হলো—২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি।  
 
অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। এবারের বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময়জুড়েই থাকবে সরকারের নানা ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি এবং বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেট ছিল ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। তা সংশোধিত বাজেটের চেয়ে ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচি ধরা হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৫৮২ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি (অনুদান ব্যতীত) ধরা হচ্ছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয় ২ লাখ ২৭ হাজার ৫০৭ টাকা। মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। বাজেটে জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। মূল্যস্ফীতি ধরা হয়েছে ৬ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুন ০১, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।