ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বাজেট

বাজেটে হিজড়া-বেদে জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জুন ১, ২০২৩
বাজেটে হিজড়া-বেদে জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা বেড়েছে

ঢাকা: চলতি অর্থবছরের বাজেটের থেকে প্রস্তাবিত বাজেটে হিজড়া ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য অর্থ বাড়ানো না হলেও ভাতাভোগীর সংখ্যা বেড়েছে।

ভাতা বাবদ আগামী ২০২৩-২৪ অর্থবছরে ৩৯ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্থফা কামাল।

বর্তমান ২০২২-২৩ অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৩২ কোটি ছয় টাকা।

বৃহস্পতিবার (১ জুন) সংসদে বাজেট অর্থমন্ত্রী প্রতিবন্ধী ভাতা কার্যক্রম খাতের জন্য এই বাজেট বরাদ্দ পেশ করেন। বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী এ বাজেট উপস্থাপন করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্থফা কামাল বলেন, হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা চার হাজার ৮১৫ জন থেকে প্রায় দুই হাজার ৬৫ জন বাড়ানো হয়েছে। বর্তমানে ভাতাভোগীর সংখ্যা ছয় হাজার ৮৮০ জন। পাশাপাশি বিশেষ ভাতাভোগীর সংখ্যা দুই হাজার ৬০০ জন হতে পাঁচ হাজার ৬২০ জন করা হয়েছে।  

তিনি বলেন, অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রমে উপকারভোগীর সংখ্যা ৬৯ হাজার ৫৭৩ জন হতে ৮২ হাজার ৫০৩ জনে বাড়ানো হয়েছে। বিশেষ ভাতাভোগীর সংখ্যা ৪৫ হাজার ২৫০ জন থেকে ৫৪ হাজার ৩০০ জনে উন্নীত করা হয়েছে। এছাড়া, উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা মোট ২১ হাজার ১০৩ জন থেকে ২৬ হাজার ২৮৩ জনে বৃদ্ধি করা হয়।

অর্থমন্ত্রী বলেন, আমাদের সরকারের মৌলিক লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমান আর্থসামাজিক বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমকে যৌক্তিকভাবে সাজিয়েছি। আগামী অর্থবছরে সামাজিক সুরক্ষা খাতে কিছু কিছু ক্ষেত্রে উপকারভোগীর সংখ্যা ও ভাতার হার পরিবর্তন করা হয়েছে।

এর আগে আজ বিকেল ৩ টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত জাতীয় বাজেট উপস্থাপন করেন। এটি দেশের জন্য ৫২তম জাতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের পাঁচ মেয়াদের ২৪তম বাজেট। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের এই বাজেট পেশের মধ্য দিয়ে পঞ্চমবারের মতো জাতীয় বাজেট উপস্থাপন করেন।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম হচ্ছে ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে। ’

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, জুন ০১, ২০২৩

ইএসএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।