ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

বাজেট

আগামী বছর প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জুন ১, ২০২৩
আগামী বছর প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৫ শতাংশ

ঢাকা: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। বৃহস্পতিবার (১ মে) জাতীয় সংসদে বাজেট উপস্থাপনে এ তথ্য জানানো হয়।

বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অধিবেশন পরিচালনা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অধিবেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৫ দশমিক ২ শতাংশ। অর্থবছরে জিডিপি প্রাক্কলন করা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, উৎপাদনশীল ও বিনিয়োগশীল খাতে বিনিয়োগ; উৎপাদনশীলতা বৃদ্ধি এবং সুসংহত অভ্যন্তরীণ চাহিদার কল্যাণে আগের ধারাবাহিকতায় আগামী অর্থবছরে উচ্চ প্রবৃদ্ধির ধারা ফিরে আসবে। আমরা জিডিপির ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারবো।

লজিস্টিক খাতের উন্নয়ন ও আর্থিক ব্যবস্থাপনায় সংস্কারের ফলে বিনিয়োগ বা ব্যবসার প্রক্রিয়াকরণে সময়, ব্যয় ও জটিলতা হ্রাস পাবে। ফলে চলতি বছরে কিছুটা হ্রাস পাওয়া বেসরকারি বিনিয়োগ আগামী বছরে বৃদ্ধি পেয়ে জিডিপির ২৭ দশমিক ৪ শতাংশ হবে। এটি প্রাক্কলিত প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।    

তিনি আরও বলেন, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে ক্রমান্বয়ে কৃচ্ছ্রতা সাধন নীতি থেকে বের হয়ে এসে মেগা প্রকল্পগুলো প্রবৃদ্ধি সঞ্চারক চলমান ও নতুন প্রকল্পে বিনিয়োগ করবো। এ উদ্দেশ্যে আগামী বছরে বাজেটে সরকারি বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি করে জিডিপির ৬ দশমিক ৩ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা প্রাক্কলিত প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুন ১, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।