ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বাজেট

বাড়তি শুল্ক ও করে দেশীয় সফটওয়্যার শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হবে: বেসিস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
বাড়তি শুল্ক ও করে দেশীয় সফটওয়্যার শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হবে: বেসিস

ঢাকা: বাড়তি শুল্ক এবং করের কারণে দেশীয় সফটওয়্যার উৎপাদনসহ সব পর্যায়ের তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা ব্যবহারকারীদের ব্যয় বাড়বে এবং দেশীয় সফটওয়্যারের শিপ্লের বিকাশ বাধাগ্রস্ত হবে বলে জানিয়েছে বেসিস। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ঘোষিত জাতীয় বাজেট (২০২৩-২০২৪) এর বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় একথা জানান বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

তিনি বলেন, এবারের বাজেটে অপারেটিং সিস্টেম, ডেটাবেজ, ডেভেলপমেন্ট টুলস ও সিকিউরিটি সফটওয়ারের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে। এসব সফটওয়্যার/টুলস দেশে তৈরি হয় না। অপারেটিং সিস্টেম ও সিকিউরিটি সফটওয়্যার সব পর্যায়ে ব্যবহৃত হয়। অন্যদিকে ডেটাবেজ এবং ডেভেলপমেন্ট টুলস ব্যবহার করে সব ধরনের সফটওয়্যার অ্যাপ্লিকেশন তৈরি করা হয়। তদুপরি, সফটওয়্যারের উৎপাদন ও কাস্টমাইজেশন পর্যায়ে ৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে।

প্রতিক্রিয়ায় তিনি আরও বলেন,এই হারে শুল্ক এবং কর বাড়লে সঙ্গত কারণেই দেশীয় সফটওয়্যার উৎপাদনসহ সব পর্যায়ের তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা ব্যবহারকারীদের ব্যয় বাড়বে। এতে দেশীয় সফটওয়্যারের শিপ্লের বিকাশ বাধাগ্রস্ত হবে। আমি এই শুল্ক এবং কর প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জুন ১, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।