ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

প্রবাসী আয় কমেছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুন ১, ২০১৭
প্রবাসী আয় কমেছে প্রবাসী আয় কমেছে

ঢাকা: চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসী আয় (রেমিট্যান্স) বিগত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ের তুলনায় ১৬ দশমিক ০৩ শতাংশ কমে গেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার (১ জুন) নতুন ২০১৭-১৮ অর্থবছরের  বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান।

তিনি বলেন, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশ ছাড়া সারাবিশ্বের প্রায় অধিকাংশ উন্নয়নশীল দেশে গত দু’বছর ধরে প্রবাসী আয় প্রবাহ কমেছে।

মুহিত জানান, তেলের মূল্য হ্রাস ও বিভিন্ন সরকারের সংকোচনমূলক রাজস্ব নীতির প্রভাবে জিসিসিভুক্ত (উপসাগরীয় জোট- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত ও বাহরাইন) দেশগুলো থেকে দক্ষিণ এশিয়ামুখী প্রবাসী আয় প্রবাহ কমে গেছে অনেকখানি।

অর্থমন্ত্রী বলেন, ইউরোপ ও রাশিয়া ফেডারেশন দেশগুলোর অর্থনৈতিক দুর্বলতা, ইউরোপের মুদ্রাপতন, অনেক দেশে অভিবাসনবিরোধী নীতি-কৌশল অনুসরণ, প্রবাসী আয় পাঠাতে নানা প্রকার প্রতিকূলতা, অন্যপথে প্রবাসী আয় পাঠাতে বেশি সুযোগ-সুবিধা থাকায় এবং বিভিন্ন দেশে বিনিময় হার নিয়ন্ত্রণের ফলে দেশে প্রবাসী আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জুন ০১, ২০১৭
কেজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।