ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বাজেট

দেশীয় শিল্প রক্ষায় বাজেটে নানা উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, জুন ১, ২০১৭
দেশীয় শিল্প রক্ষায় বাজেটে নানা উদ্যোগ তাঁতকল (ফাইল ফটো)

ঢাকা: দেশীয় শিল্প রক্ষায় বাফার গুদাম নির্মাণ থেকে শুরু করে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক সহযোগিতার বিষয়ে নানা উদ্যোগের প্রস্তাব করা হয়েছে নতুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে। 

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ তথ্য জানান।

তিনি বলেন, কর্মসংস্থানের ব্যবস্থা ও দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শিল্পের প্রসারের কোনো বিকল্প নেই।

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার লক্ষ্যে বিভিন্ন জেলায় নতুন ১৩টি বাফার গুদাম (বাফার স্টক) নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।  
 
অন্যদিকে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পে পরিবেশ সুরক্ষা এবং এ শিল্পে কর্মরত শ্রমিকের পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষাসহ এ শিল্প থেকে নিঃসরিত বিপজ্জনক বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে একটি ট্রিটমেন্ট স্টোরেজ, ডিসপোজাল ফ্যাসিলিটি নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।  
 
মুহিত জানান, নতুন বাজেটে দেশীয় ঐতিহ্যের প্রতীক তাঁত শিল্পের সুরক্ষা ও প্রসারে তাঁতপল্লী স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। ঢাকাই মসলিন পুনরুদ্ধারের জন্য চলমান গবেষণা আগামীতে আরও জোরদারেরও ব্যবস্থা নেওয়া হবে।  
 
বিদেশে বাংলাদেশি পণ্যের নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে রুমানিয়ার মিশন, ভারতের চেন্নাই, কানাডার টরেন্টোতে বাংলাদেশের উপ-মিশন স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

উত্থাপিত এবারের বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। ‘সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ স্লোগানের এ বাজেট দেশের ইতিহাসে সর্ববৃহৎ।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ০১, ২০১৭
ইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।