ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বাজেট

কৃষিতে বাজেট বেড়েছে সোয়া ৩ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জুন ১, ২০১৭
কৃষিতে বাজেট বেড়েছে সোয়া ৩ হাজার কোটি টাকা

ঢাকা: নতুন ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে কৃষিতে ১৩ হাজার ৬০৪ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবদুল মাল আব্দুল মুহিত। এ খাতে গত ২০১৬-১৮ অর্থবছরে মোট বরাদ্দ ছিলো ১০ হাজার ৩৭৮ কোটি ৯০ লাখ ৭৩ হাজার টাকা। এ বছর বরাদ্দ বেড়েছে ৩ হাজার ২২৫ কোটি ২৫ লাখ ১২ হাজার টাকা।

বরাদ্দ অর্থের মধ্যে ১১ হাজার ৮০৪ কোটি ২৮ লাখ টাকা অনুন্নয়ন ব্যয় এবং ১ হাজার ৭৯৯ কোটি ৮৮ লাখ টাকার উন্নয়ন ব্যয়ের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (০১ জুন) জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

এটি মুহিতের একাদশ বাজেট পেশ।

জাতীয় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

২০১৭-১৮ অর্থবছরে কৃষি বাজেটে যেসব কার্যাবলি/ প্রকল্প/কর্মসূচি সম্পাদন বা বাস্তবায়ন করার প্রস্তাব করা হয়েছে তার মধ্যে রয়েছে- ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল কনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রজেক্ট, কৃষি গবেষণা, ক্ষুদ্র সেচ প্রকল্প ও কর্মসূচি, উন্নতমানের বীজ উৎপাদন, বিতরণ, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া মোকাবেলায় বন্যা, খরা ও লবণাক্ত সহিষ্ণু ও পুষ্টি সমৃদ্ধ ফসলের জাত উদ্ভাবন ও বীজ উৎপাদন এবং হাইব্রিড বীজ উৎপাদন।  

সম্পাদন বা বাস্তবায়নের তালিকায় রয়েছে নির্ধারিত মূল্যে সার সরবরাহ ও বিতরণ, কৃষকদের তালিকা প্রণয়ন এবং কৃষি উপকরণ সহায়তা কার্ড প্রস্তুত ও বিতরণ, পুর্নবাসন, সার ও অন্যান্য কৃষি উপকরণে ভর্তুকি ও সহায়তা প্রদান, নারীদের জন্য পৃথক কৃষি সম্প্রসারণ কার্যক্রম পরিচালনা, আধুনিক চাষাবাদের কলাকৌশল কৃষকদের কাছে পৌঁছে দেওয়া, মাঠ পর্যায়ে কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র স্থাপন ও কৃষির ন্যায্য মূল্য প্রাপ্তির লক্ষ্যে বাজারজাতকরণ কর্মসূচিও।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।