ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বাজেট

নতুন বছরে আইন মন্ত্রণালয়ের শীর্ষ ৫ প্রকল্প

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জুন ১, ২০১৭
নতুন বছরে আইন মন্ত্রণালয়ের শীর্ষ ৫ প্রকল্প

ঢাকা: নতুন ২০১৭-১৮ অর্থবছরে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ ৬৪ জেলা সদরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পসহ উল্লেখযোগ্য ৫টি প্রকল্প বাস্তবায়নের কথা বলা হয়েছে। নতুন এ অর্থবছরে বাৎসরিক বাজেটে এটি বাস্তবায়নের কথা উল্লেখ করা হয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরে আইন ও বিচার বিভাগে উল্লেখযোগ্য যেসব প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করা হবে সেগুলো হলো- দেশের ৬৪ জেলা সদরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ শীর্ষক প্রকল্প, অধঃস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালীকরণে আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্প, বিভিন্ন জেলায় রেজিস্ট্রি ও সাব রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ শীর্ষক প্রকল্প, সরকারি আইনি সেবার মানোন্নয়নে সহায়তা প্রদান (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্প এবং জাস্টিস রিফর্ম অ্যান্ড করাপশন প্রিভেনশন (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্প।
 
নতুন অর্থ বছরে আইন মন্ত্রণালয়ের জন্য বাজেট ধরা হয়েছে ১৪২৩ কোটি ৯৭ লাখ টাকা।

গত বছরের সংশোধিত বাজেটে যা ছিলো ১৪২৬ কোটি ৯০ লাখ ৬৬ হাজার টাকা।
 
বৃহস্পতিবার (১ জুন) দুপুরে অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের ৪ লাখ ২৬৬ কো‌টি টাকার বাজেট উপস্থাপন  করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিচারপ্রার্থীদের কাছে আইনের সেবা সহজগম্য করার জন্য অবকাঠামো নির্মাণসহ আমরা বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি। বিভিন্ন জেলায় আদালত ভবন নির্মাণ কাজ চলমান আছে। তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধমে স্বল্প সময়ে জনগণকে বিচারিক সেবা দেওয়ার লক্ষ্যে ২০১৬ সালের অক্টোবর মাস হতে সব জেলায় ই-মোবাইল কোর্ট সিস্টেম চালু করেছি।  
 
বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, জুন ০১, ২০১৭
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।