ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বাজেট

সরকারি ক্রয়ের ৮০ ভাগ দরপত্র ই-জিপির আওতায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুন ১, ২০১৭
সরকারি ক্রয়ের ৮০ ভাগ দরপত্র ই-জিপির আওতায়

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি ক্রয়ের প্রায় ৮০ শতাংশ দরপত্র ই-জিপির আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জাতীয় সংসদে বাজেট বক্তব্যে তিনি বলেছেন, ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে তরান্বিত করতে ই-জিপি (ই-গভর্নমেন্ট প্রকিউরমেন্ট) কার্যক্রমের সম্প্রসারণ এবং পাবলিক প্রকিউরমেন্ট ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘ডিজিটিজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট’ শীর্ষক প্রকল্প হাতে নিয়েছি।
 
বিশ্বব্যাংকের সহায়তায় গৃহীত এ প্রকল্পের মাধ্যমে ২৩টি বৃহৎ সরকারি সংস্থায় ই-জিপি সিস্টেম সম্প্রসারণ করা হবে।

আশা করা যায়, এর ফলে সরকারি ক্রয়ের প্রায় ৮০ শতাংশ দরপত্র ই-জিপির আওতায় চলে আসবে।
 
ডিজিটাল বাংলাদেশের রূপকল্প-২০২১ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সামঞ্জস্য রেখে সার্বিক তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে আইটি সেবার দ্রুত প্রেসার এবং আইসিটি অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধির উপর জোর দেন অর্থমন্ত্রী।
 
তিনি বলেন, এরই অংশ হিসেবে গোপালগঞ্জ সদর, ময়মনসিংহ সদর, জামালপুর সদর, ঢাকার কেরানীগঞ্জ, কুমিল্লা সদর দক্ষিণ, চট্টগ্রাম বন্দর, কক্সবাজারের রামু, রংপুর সদর, নাটোরের সিংড়া, সিলেটের কোম্পানিগঞ্জ, বরিশাল সদর ও খুলনায় কুয়েট ক্যাম্পাসে ১২টি আইটি পার্ক স্থাপনের পরিকল্পনা নিয়েছি।
 
এছাড়া দেশের সাতটি স্থানে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন এবং ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণের কার্যক্রম আমরা হাতে নিয়েছি- বলেন অর্থমন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।