ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বাজেট

দুই বছরের মধ্যে উঠে যাবে ক্যাবল টিভির ঝুলন্ত তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, জুন ১, ২০১৭
দুই বছরের মধ্যে উঠে যাবে ক্যাবল টিভির ঝুলন্ত তার দুই বছরের মধ্যে উঠে যাবে ক্যাবল টিভির ঝুলন্ত তার

ঢাকা: আগামী ২০১৯ সালের জুনের মধ্যে দেশের ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল অ্যাড্রেসেবল সিস্টেমের আওতায় আনা হচ্ছে। এর ফলে ক্যাবল টিভির ঝুলন্ত তার আর থাকবে না।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে নতুন ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান।
 
২০১৭-১৮ অর্থবছরেই ঢাকা ও চট্টগ্রাম মহানগর এবং এর পার্শ্ববর্তী এলাকাগুলোর ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল অ্যাড্রেসেবল সিস্টেমের আওতায় আনার প্রস্তাবনা করেন অর্থমন্ত্রী।


 
তিনি বলেন, দেশে প্রায় তিন কোটি টিভি সেট রয়েছে, যার অধিকাংশই ক্যাবল টিভি নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত। ক্যাবল টিভির অপারেটররা প্রতি সংযোগের বিপরীতে প্রতি মাসে গড়ে ২শ’ ৫০ থেকে ৩শ’ টাকা আদায় করেন। এই চার্জের ওপর বর্তমানে ভ্যটসহ সম্পূরক শুল্ক আরোপিত আছে।
 
এই খাতে শৃঙ্খলা আনা ও ক্যাবল টিভির মাধ্যমে জনকল্যাণমূলক বার্তা জনগণের কাছে পৌঁছে দিতে ক্যাবল টিভিকে ডিজিটালাইজেশনের আওতায় আনা আবশ্যক বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।
 
মুহিত বলেন, এ খাতকে ডিজিটালাইজড করা গেলে সরকারের প্রাপ্য রাজস্ব আহরণ নিশ্চিত হবে। সে কারণে ২০১৭-১৮ অর্থবছরেই ঢাকা ও চট্টগ্রাম শহর এবং ২০১৯ সালের জুনের মধ্যে দেশের সব ক্যাবল টিভি নেটওয়ার্ককে ডিজিটাল অ্যাড্রেসেবল সিস্টেমের আওতায় আনার প্রস্তাব করছি।
 
উত্থাপিত বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা। এটি আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং বাংলাদেশের ইতিহাসে ৪৬তম বাজেট। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করে আসছেন।
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুন ০১, ২০১৭
পিএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।