ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বাজেট

বেড়েছে, কিন্তু যথেষ্ট নয়: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ১, ২০১৭
বেড়েছে, কিন্তু যথেষ্ট নয়: শিক্ষামন্ত্রী

ঢাকা: বাজেটের আকার বড় হওয়ার সাথে সাথে মন্ত্রণালয় ভিত্তিক বাজেটের মধ্যে শিক্ষাখাতে বাড়লেও সেই বাজেট যথেষ্ট নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (০১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। এরমধ্যে প্রাথমিক শিক্ষায় বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ২২ হাজার ২৩ কোটি ২৮ লাখ ১৯ হাজার টাকা।

আর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ২৩ হাজার ১৪৭ কোটি ৯৫ হাজার টাকা।

বাজেট বরাদ্দের প্রতিক্রিয়ায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ টেলিফোনে বাংলানিউজকে বলেন, জাতীয় বাজেটের আকার বেড়েছে, আমাদেরও বাজেট বেড়েছে। কিন্তু শতাংশের হারে বাজেট বাড়েনি।

“এই বাজেট যথেষ্ট না। যেভাবে দরকার ছিল সেভাবে বাড়েনি। তবে আমি অসন্তোষও প্রকাশ করছি না। ”

নাহিদ বলেন, সরকারের একটি অংশ হয়ে বলব এর পিছনে যুক্তিও আছে। আমাদের যোগাযোগ অবকাঠামো, রাস্তাঘাট, পদ্মাসেতু, রেলওয়ে, জ্বালানি খাতে অধিক বরাদ্দ করতে হয়।

শিক্ষার যে বাজেট হয়েছে তার যথোপয‍ুক্ত ব্যবহারের ওপর জোর দেন নাহিদ। তিনি বলেন, শিক্ষার বাজেটের অপচয় যেন না হয়, দুর্নীতি যেন না হয়। এটা ঠিকভাবে যেন কাজে লাগাতে পারি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।