ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

ইসির বরাদ্দ কমছে ২২০ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুন ১, ২০১৭
ইসির বরাদ্দ কমছে ২২০ কোটি টাকা ইসি ভবন (ফাইল ফটো)

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশনের (ইসি) বরাদ্দ কমেছে ২২০ কোটি টাকা। গত অর্থবছরে ইসির বরাদ্দ ছিল ১ হাজার ২৯০ কোটি, যা চলতি অর্থবছরে করা হয়েছে ১ হাজার ৭০ কোটি টাকা।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ স্লোগানে বৃহম্পতিবার (০১ জুন) দুপুরে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বরাদ্দের ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে ইসির অনুন্নয়ন খাতে ৩০৮ কোটি ৮৬ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৭৬১ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দ রাখার কথা বলা হয়েছে।

এর আগে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ইসির জন্য বরাদ্দের প্রস্তাব রাখা হয় ১ হাজার ২৯০ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে ইসির জন্য বরাদ্দ রাখা হয়েছিল ১ হাজার ৪৯৯ কোটি টাকা। সেই হিসেবে গত দুই অর্থবছরের চেয়ে এবার ইসির জন্য বরাদ্দ কমেছে।

এদিকে নতুন অর্থবছরে উন্নয়ন খাতের বরাদ্দের অর্থ দিয়ে নির্বাচন কমিশনকে ছবিসহ ভোটার তালিকার হালনাগাদ, জাতীয় সংসদের উপ-নির্বাচন, বিভিন্ন স্থানীয় সরকারের সাধারণ ও উপ-নির্বাচন, উন্নতমানের (স্মার্ট) জাতীয় পরিচয়পত্র বিতরণ, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন কার্যক্রম করতে হবে। শুধু তাই নয়, এবার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে নতুন অর্থবছরে কোনো বরাদ্দ রাখা হয়নি।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এসজে/ওএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।