ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

শ্রম ও পণ্যের বাজার বাড়াতে চার দেশে নতুন উপ-মিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৫ ঘণ্টা, জুন ২, ২০১৭
শ্রম ও পণ্যের বাজার বাড়াতে চার দেশে নতুন উপ-মিশন

ঢাকা: দেশের অর্থনেতিক উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নতুন নতুন দেশে শ্রম ও পণ্যের বাজার সম্প্রসারণে এক দেশে মিশন এবং চার দেশে উপ-মিশন চালুর পরিকল্পনা করছে সরকার।

২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এবং ২০১৬-২০১৭ অর্থবছরের সম্পূরক বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের সময় এ পরিকল্পনার কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ এ স্লোগানে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘দেশের অর্থনেতিক উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নতুন নতুন দেশে শ্রম ও পণ্যের বাজার সম্প্রসারণে আমাদের উদ্যোগ রয়েছে।

এর অংশ হিসেবে আগামীতে বিদেশে বাণিজ্যমেলার আয়োজন, বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার লাভ ও শ্রমবাজার উন্মোচনে আমরা কূটনৈতিক তৎপরতা জোরদার করবো’।

‘রুমানিয়ায় মিশন এবং ভারতের চেন্নাই, আমেরিকার ফ্লোরিডা, অস্ট্রেলিয়ার সিডনি ও কানাডার টরেন্টোতে বাংলাদেশ উপ-মিশন স্থাপনের পরিকল্পনা আমাদের রয়েছে’।

অর্থমন্ত্রী বলেন,‘দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে বিভিন্ন দেশের সঙ্গে ‘ফরেন অফিস কনসালটেশন’, দ্বিপাক্ষিক ইস্যু নিয়ে বৈঠক, সফর বিনিময় ও ‍চুক্তি সম্পাদনের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় করার পদক্ষেপ আমরা গ্রহণ করবো’।

বৃহস্পতিবার (০১ জুন) সকালে ২০১৭-২০১৮ অর্থবছরের ৪ লাখ ২৬৬ কো‌টি টাকার বাজেটের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। পরে জাতীয় সংসদ অধিবেশনে তা উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বাংলাদেশ সময়: ০৯১৩ ঘণ্টা, জুন ০২, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।