ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেট নিয়ে খুলনায় মিশ্র প্রতিক্রিয়া

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ৯, ২০২২
বাজেট নিয়ে খুলনায় মিশ্র প্রতিক্রিয়া

খুলনা: আগামী ২০২২-২৩ অর্থ বছরের জন্য দেশের ইতিহাসের সবচেয়ে বড় অংকের ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ৷

বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত এ বিশাল বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মিশ্র মতামত জানিয়েছেন খুলনার বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যবসায়ী নেতারা।

প্রস্তাবিত বাজেটের বৃহৎ আকার ও উন্নয়ন পরিকল্পনাকে এক পক্ষ স্বাগত জানালেও অপর পক্ষ তা বাস্তবায়নে শঙ্কা প্রকাশ করেছেন।

বাজেটে যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়নযোগ্য নয়। এটি একটি আশান্বিত বাজেট হলেও তা বাস্তবায়ন দুরূহ হবে বলে মন্তব্য করছেন কেউ কেউ।

বাজেটকে উন্নয়নমুখী ও ব্যবসাবান্ধব বলে মন্তব্য করে সাধুবাদ জানিয়েছেন খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. মফিদুল ইসলাম টুটুল।

তিনি বাংলানিউজকে বলেন, ঘোষিত এ বাজেট শিল্প বাণিজ্যে সহায়ক হবে। দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে। আমাদের মূল্যস্ফীতি কমবে। বাজেটে খুলনা অঞ্চলকে শিল্প অঞ্চলের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শিল্প কলকারখানায় গ্যাস সংযোগ করার জোর দাবি জানাচ্ছি। আমাদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জন্য বিশেষ করে পদ্মা সেতু চালু হওয়ার পর মোংলা, পায়রা, ভ্রমরা এবং বেনাপোল বন্দরের ওপর যে চাপ পড়বে সে দিক থেকে আমি মনে করি বাজেটে পদ্মা থেকে যে রেল লাইন আসছে সেটা খুলনাকে সংযুক্ত করে সাতক্ষীরা পর্যন্ত দেওয়া হোক। চূড়ান্ত বাজেটে খানজাহান আলী বিমানবন্দরের জন্য বিশেষ বরাদ্দ দেওয়ার জন্য অনুরোধ করবো। তাহলে আমাদের এ অঞ্চল পদ্মা সেতুর পুরোপুরি সুফল পাবে।

খুলনা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শ্যামল সিংহ রায় বলেন, ঘোষিত বাজেট বাংলাদেশের ইতিহাসে সব চেয়ে বড় বাজেট। কল্যাণমুখী এই বাজেটের মাধ্যমে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।

খুলনা জেলা আ'লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শিল্পপতি শ্রীমন্ত অধিকারী রাহুল বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জনবান্ধব এবং উন্নয়নবান্ধব হয়েছে। এটি বাস্তবভিত্তিক সময়োপযোগী বাজেট।

বাজেটকে জনবান্ধব উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন তরুণ এ আওয়ামী লীগ নেতা।

গরিব মারার বাজেট হিসেবে আখ্যায়িত করে সিপিবির খুলনা মহানগর সভাপতি মিজানুর রহমান বাবু বলেন, প্রস্তাবিত বাজেটে নিরন্ন মানুষের কোন উপকার হবে না।

খুলনা মহানগর যুবদল নেতা মশিউর রহমান যাদু বলেন, প্রস্তাবিত বাজেট হাহুতুসের বাজেট। গরীব মারা বাজেট। নীল রঙের ফাঁকা বেলুনের মতো বাজেট। এর বাইরে বিরাট আকৃতির হলেও ভেতরে কিছুই নেই। বিশাল বাজেট হলেই বিশাল উন্নয়ন হয় না।

মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, এত বড় বাজেট সরকার বাস্তবায়ন করতে পারবে কিনা সন্দেহ। দেশের অর্থনীতির অবস্থা ভালো নয়, ব্যাংকে টাকা নেই এসময় এত বড় বাজেট  কল্পনার ফানুস ছাড়া কিছু না। প্রস্তাবিত বাজেট জনগণের স্বার্থে নয়।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমআরএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।