ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

অফিসের পরিবেশে মানিয়ে নিতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
অফিসের পরিবেশে মানিয়ে নিতে

দিনের মধ্যে অনেকটা সময় অফিসে কাটাতে হয় অনেকের, তাই সেখানকার পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হয়। সেই সঙ্গে পরিবেশও হতে হয় ইতিবাচক।

সবচেয়ে কঠিন পরিবেশে অফিসে স্বচ্ছন্দে কাজ করার জন্য সহকর্মীদের সঙ্গে সুস্পর্ক রাখা জরুরি। আপনার চারপাশে যখন শুভাকাঙ্ক্ষীরা বিচরণ করবেন তখন জীবন আরও সহজ হয়ে যাবে।

জেনে নিন সহকর্মীদের প্রিয় হওয়ার সহজ উপায়-

মুখে হাসি রাখুন

অফিসে একদম মুখ গোমড়া করে রাখবেন না। হাসিখুশি মানুষের জন্য সবার প্রিয় হয়ে থাকে। তাই মুখটা গম্ভীর না। আপনার মুখের হাসি শুধু আপনার জন্য নয়, আপনার আশেপাশে থাকা সহকর্মীর জন্যও বিস্ময়করভাবে কাজ করবে।

রাগ নিয়ন্ত্রণ করুন

সহকর্মীদের সঙ্গে রাগ-অভিমানের সম্পর্ক গড়তে যাবেন না। কারণ আপনি যখন কারও ওপর রাগ দেখাবেন, সেটি অন্য সহকর্মীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। তবে কোনো বিষয় নিয়ে রাগন্বিত হলে নিজেকে কিছুটা বিশ্রাম দিন। এছাড়া কোনো সহকর্মীর সঙ্গে উত্তপ্ত ব্যবহার করবেন না।

বিতর্কিত বিষয়ে আলোচনা এড়িয়ে চলুন

অফিসে যেসব বিষয় বিতর্কিত বা পরিবেশ উত্তপ্ত করতে পারে, সেগুলো এড়িয়ে চলুন।  আপনি যদি রাজনৈতিক আলোচনা বা বিতর্কিত কোনো আলোচনায় জড়িয়ে পড়েন তবে তা উত্তপ্ত তর্ক-বিতর্কে পরিণত হতে পারে। তাই অফিসে এ ধরনের আলাপ-আলোচনা থেকে বিরত থাকাই ভালো।

মনখোলা শুভেচ্ছা

এটি হালকাভাবে নেওয়ার মতো কিছু নয়। কারণ যখন কারও সঙ্গে আমরা দেখা করি বা কথা বলি তখন আমাদের সত্যিকারের হাসি অপরজনকেও প্রভাবিত করে। সকালে অফিসে ঢুকে এবং ছুটির পর অফিস থেকে বের হওয়ার সময় অবশ্যই সহকর্মীদের শুভেচ্ছা জানান। আপনি যখন এটি করবেন তখন অন্যরাও এমনটা শিখবেন এবং আপনাকে প্রিয় মানুষের তালিকায় জায়গা দেবেন।

মিল খুঁজুন

সহকর্মীর সঙ্গে গল্প কিংবা আড্ডা দেওয়ার জন্য নিজেদের ভেতরে কমন ইন্টারেস্টের জায়গা খুঁজে বের করুন। মানুষ যখন অন্যের সঙ্গে নিজের মিল খুঁজে পায়, তখন সহজে তাকে আপন করে নিতে পারে।  

চোখের দিকে তাকিয়ে কথা বলুন

কোনো বিষয়ে সহকর্মীর সঙ্গে কথা বলার সময় তার চোখের দিকে তাকিয়ে কথা বলুন। কারণ কথা বলার সময় আই কন্ট্যাক্ট একটি বড় বিষয়। এর মাধ্যমে তিনি বুঝতে পারবেন যে আপনি তার সঙ্গে কথা বলতে আগ্রহী। এতে নিজেদের মধ্যে আন্তরিকতা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।