ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

ক্যারিয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই বিভাগে চাকরি

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই বিভাগে চাকরি

ঢাকা বিশ্ববিদ্যালয় দুই বিভাগে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিভাগগুলো হলো জাপানিজ স্টাডিজ ও ব্যবস্থাপনা বিভাগ।

এ দুই বিভাগে প্রভাষক ও সহকারী অধ্যাপক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের রেজিস্ট্রারের দপ্তর থেকে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরম সংগ্রহ করে ওই ফরমে আবেদন করতে হবে।

জাপানিজ স্টাডিজ বিভাগ

এই বিভাগে একজন স্থায়ী সহকারী অধ্যাপক নেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীদের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিসহ জাপানি ভাষা দক্ষতা পরীক্ষায় পাস (এন২) সনদধারী হতে হবে।

স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএর ক্ষেত্রে ৪.০০-এর মধ্যে ৩.৫০-প্রাপ্ত হতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ স্কেল ৫.০০-এর মধ্যে ন্যূনতম ৪.২৫ থাকতে হবে।

প্রার্থীকে কোনো বিশ্ববিদ্যালয়ে তিন বছরের শিক্ষাদান ও গবেষণার অভিজ্ঞতাসহ স্বীকৃতমানের জার্নালে তিনটি প্রকাশিত গবেষণামূলক নিবন্ধ থাকতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাপানিজ ভাষায় শিক্ষাদানে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। অভ্যন্তরীণ প্রার্থীদের ক্ষেত্রে শর্তাবলি শিথিলযোগ্য। অন্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া যেসব প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান বা সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যেকোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য।

রেজিস্ট্রারের অনুকূলে ৭৫০ টাকা মূল্যের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ আট কপি দরখাস্ত রেজিস্ট্রারের কাছে পৌঁছাতে হবে। দরখাস্তের প্রতিটি কপির সঙ্গে সার্টিফিকেট, গ্রেডশিট বা মার্কশিট ও অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত প্রতিলিপি সংযুক্ত করতে হবে। আবেদনের শেষ তারিখ আগামী ২ ফেব্রুয়ারি। বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা।

ব্যবস্থাপনা বিভাগ

এই বিভাগে একজন স্থায়ী প্রভাষক নেওয়া হবে। প্রার্থীদের অবশ্যই ম্যানেজমেন্ট বিষয়ে চার বছর মেয়াদি বিবিএ এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম) বা স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট (এসআইএম) স্ট্রিমে এমবিএ ডিগ্রিধারী হতে হবে। উভয় পরীক্ষায় সিজিপিএ ৪.০০-এর মধ্যে ন্যূনতম ৩.৭০–প্রাপ্ত হতে হবে। অন্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ স্কেলের ক্ষেত্রে ৫.০০-এর মধ্যে ন্যূনতম ৪.২৫ থাকতে হবে।
যেসব প্রার্থী স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান বা সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যেকোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য।

রেজিস্ট্রারের অনুকূলে ৭৫০ টাকা মূল্যের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ আট কপি দরখাস্ত রেজিস্ট্রারের কাছে পৌঁছাতে হবে। দরখাস্তের প্রতিটি কপির সঙ্গে সার্টিফিকেট, প্রশংসাপত্র, গ্রেডশিট বা মার্কশিট ও অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত প্রতিলিপি সংযুক্ত করতে হবে। আবেদনের শেষ তারিখ ২ ফেব্রুয়ারি। বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা।

বাংলাদেশ সময়: ০৭১৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।