ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

ক্যারিয়ার

ঢাকা কাস্টমস হাউসে একাধিক পদে চাকরি

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
ঢাকা কাস্টমস হাউসে একাধিক পদে চাকরি প্রতীকী ছবি

একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা কাস্টমস হাউস। প্রতিষ্ঠানটি ১১ ক্যাটাগরির পদে ১২ থেকে ২০তম গ্রেডে ৪৮ জনকে নিয়োগ দেবে।

আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বয়সসীমা
২০২৩ সালের ০১ মার্চ সাধারণ প্রার্থী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, এতিম, আনসার-ভিডিপি প্রার্থী এবং বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। আবেদনকারীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করার যোগ্য হবেন। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীদের বসয়সীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

পদের নাম: পরিসংখ্যান অনুসন্ধায়ক
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গণিত/পরিসংখ্যান/অর্থনীতি বিষয়ে দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা স্নাতকোত্তর ডিগ্রি।  
বেতন স্কেল: ১১ হাজার ৩০০ থেকে ২৭ হাজার ৩০০ টাকা।

পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
পদের সংখ্যা: ০২

আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৮০ শব্দ ও বাংলায় ৫০; কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে।  বেতন স্কেল: ১১ হাজার থেকে ২৬ থেকে ৫৯০ টাকা।

পদের নাম: উচ্চমান সহকারী
পদের সংখ্যা: ০২

আবেদনের যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। বেতন স্কেল: ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদের সংখ্যা: ০২

আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার ব্যবহারে দক্ষতা এবং সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ শব্দ ও বাংলায় ৪৫; কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে।  বেতন স্কেল: ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

পদের নাম: অফিস কহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদের সংখ্যা: ০১

আবেদন করার যোগ্যতা: দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দ থাকতে হবে।  বেতন স্কেল: ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

পদের নাম: গাড়িচালক
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমান পাস। হালকা গাড়ি চালানোর বৈধ হালকা ড্রাইভিং লাইসেন্স। অভিজ্ঞতাসম্পন্ন চালকেরা অগ্রাধিকার পাবেন।  বেতন স্কেল: ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

পদের নাম: টেলিফোন অপারেটর
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।  বেতন স্কেল: ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

পদের নাম: সিপাই
পদের সংখ্যা: ৩৫।

আবেদন যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। পুরুষের ক্ষেত্রে উচ্চতা পুরুষ ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি, নারীদের ক্ষেত্রে ন্যূনতম ৫ ফুট ২ ইঞ্চি। বুকের মাপ ন্যূনতম ৩০-৩২ ইঞ্চি (উভয় ক্ষেত্রে)।  বেতন স্কেল: ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা (গ্রেড-১৭)।

পদের নাম: ডেসপাচ রাইডার
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: দ্বিতীয় বিভাগ সমমানের জিপিএতে এসএসসি বা সমমান পাস। মোটরসাইকেল চালনায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ লাইসেন্সধারী; কম্পিউটার ব্যবহারে দক্ষতা।  বেতন স্কেল: ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা (গ্রেড-১৮)।

পদের নাম: ডুপ্লিকেটিং মেশিন অপারেটর
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: এসএসসি বা সমমান পাস। ডুপ্লিকেটিং মেশিন চালানোর দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।  বেতন স্কেল: ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা (গ্রেড-১৮) ।

পদের নাম: নিরাপত্তা প্রহরী
পদের সংখ্যা: ০১

আবেদন যোগ্যতা: অষ্টম শ্রেণি পাস।  বেতন স্কেল: ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা (গ্রেড-২০)

আবেদন যেভাবে: আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে http://dch.teletalk.com.bd -এই লিংকে প্রবেশ করুন।

আবেদন ফি: অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি বাবদ ১ নম্বর পদের জন্য ৩০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ৩৪ টাকাসহ মোট ৩৩৪ টাকা; ২-৭ নম্বর পদের জন্য ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা দিতে হবে। এছাড়াও ৮-১১ নম্বর পদের জন্য ১০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মোবাইলফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ২৩ মার্চ থেকে ১২ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত।   

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।