ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে, বইছে মৃদু শৈত্যপ্রবাহ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে, বইছে মৃদু শৈত্যপ্রবাহ কুয়াশা সিক্ত চা বাগানের প্রকৃতি। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: চায়ের রাজধানী শ্রীমঙ্গলের ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। এর ফলে কনকনে ঠাণ্ডা অনুভূত হচ্ছে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তাপ কিছুটা বাড়লেও বিকেল থেকে আবার ঠাণ্ডা জেকে বসে।

এর ধারাবাহিকতায় মঙ্গলবার (৩ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল শহর ও শহরতলীতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা ভেদ করে সূর্য তার উজ্জ্বলতা বাড়ায়। তখন অনেকটাই কমে আসে শীত। বিকেল নামার পর পুনরায় ঠাণ্ডা বাড়তে থাকে। সন্ধ্যা এবং রাতে সেই ঠাণ্ডা তীব্রতা ছড়ায়।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গলের আবহাওয়া সহকারী মো. আনিসুর রহমান বাংলানিউজকে বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর তা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে। আমাদের নিয়মানুযায়ী সকাল ৬টা এবং সকাল ৯টায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। মঙ্গলবার সকাল ৬টায় এবং ৯টায় ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গলে এখন চলছে মৃদু শৈত্যপ্রবাহ। ফলে কনকনে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। এ অবস্থা আরও কয়েকদিন থাকবে বলে জানান এ আবহাওয়া বিষয়ক কর্মকর্তা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সূত্রে জানা গেছে, মঙ্গলবার সিলেট শহরের তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বনিম্নের তালিকায় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড নিয়ে শ্রীমঙ্গলের পরে অর্থাৎ ‘দ্বিতীয়’ স্থানে রয়েছে কুমিল্লা এবং ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ডটি নিয়ে ‘তৃতীয়’ স্থানে রয়েছে রাজশাহীর বদরগাছি।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
বিবিবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।