ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪৩০, ০১ অক্টোবর ২০২৩, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
দিনাজপুরে মৃদু শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন ছবি: বাংলানিউজ

দিনাজপুর: মৃদু শৈত্যপ্রবাহ আর কনকনে হিমেল বাতাসে দেশের উত্তরের জেলা দিনাজপুরে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। টানা তিনদিন ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এ জেলায়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের উপস্থিতি থাকলেও শীতল বাতাসে তাপমাত্রা সেভাবে অনুভূত হয় না।

সোমবার (৯ জানুয়ারি) সকাল ৯টায় দিনাজপুরে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা এখনও পর্যন্ত এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। এদিন বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। আর আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে, ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত ১ জানুয়ারি জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ২ ডিগ্রি, ২ জানুয়ারি ১০ দশমিক ৬ ডিগ্রি, ৩ জানুয়ারি ১৩ দশমিক ২ ডিগ্রি, ৪ জানুয়ারি ১২ ডিগ্রি, ৫ জানুয়ারি ৯ দশমিক ৮ ডিগ্রি, ৬ জানুয়ারি ১০ দশমিক ৫ ডিগ্রি, ৭ জানুয়ারি ৯ দশমিক ৪ ডিগ্রি ও ৮ জানুয়ারি ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে কনকনে শীতে কাজের সন্ধানে ঘর থেকে বের হওয়া মানুষদের দুর্ভোগের শেষ নেই। দিনাজপুর সদর উপজেলার উলিপুর এলাকার আলু চাষী ফখরুল ইসলাম বলেন, এই শীতের সকালে জমিতে সেচ দিতে সমস্যা হয়। মোটা জামাকাপড় পরেও কাঁপন থামেনা। ঠাণ্ডায় শ্রমিকরাও কাজে আসতে চায় না। আর আলুর ক্ষতি যেন না হয় এজন্য ঘনঘন বিষ স্প্রে করতে হয়।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের সহকারী আবহাওয়া কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, গত কয়েকদিন ধরেই দিনাজপুরে ৯ ডিগ্রির নিচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সোমবার (৯ জানুয়ারি) জেলায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা এখনও পর্যন্ত এ মৌসুমের জেলার সর্বনিম্ন তাপমাত্রা। তবে বৃষ্টিপাতের সম্ভাবনা না থাকলেও তাপমাত্রা কমতে পারে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa