ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দিঘি ভরাটে সিলেটের মেয়র-ডিসিসহ ১০ জনকে আইনি নোটিশ  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
দিঘি ভরাটে সিলেটের মেয়র-ডিসিসহ ১০ জনকে আইনি নোটিশ


 

সিলেট: দিঘি ভরাট বন্ধ, সংস্কার ও দখল হওয়া অংশ পুনরুদ্ধারে সিলেট সিটি করপোরেশনের মেয়র ও তিন মন্ত্রণালয়ের সচিবসহ ১০ জনকে আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি-বেলা।
 
বুধবার (১১ জানুয়ারি) রেজিস্ট্রি ডাকযোগে বেলার আইনজীবী এস. হাসানুল বান্না এ নোটিশ পাঠান।


 
বেলা সিলেটের সমন্বয়ক অ্যাডভোকেট শাহ শাহেদা নোটিশ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।   
 
আইনি নোটিশে মাছুদিঘি ভরাট ও বর্জ্য ফেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।
 
নোটিশ পাঠানোর সাতদিনের মধ্যে মেয়র এবং বাকি নয়জন সরকারি কর্মকর্তাকে এ বিষয়ে নেওয়া পদক্ষেপ সম্পর্কে আইনজীবীকে জানানোর অনুরোধ করা হয়েছে। অন্যথায় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে বলা হয়েছে।
 
যাদের বরাবর নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন-সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, ভূমি মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিলেট জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক, সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি)।
 
নোটিশে উল্লেখ করা হয়, সিলেট মহানগরে মাছুদিঘি নামে ২.৪৩৭৫ একর আয়তনের একটি দিঘি ছিল। এক সময় স্থানীয় লোকজন ওই দিঘির পানি দৈনন্দিন কাজে ব্যবহার করতেন। শিশু-কিশোরদের সাঁতার শিখতে ও অগ্নিনির্বাপনে ওই দিঘির গুরুত্ব ছিল অপরিসীম।
 
সম্প্রতি ওই দিঘির একাংশ ভরাট করে ফেলা হয়েছে। অবশিষ্ট অংশ ভরাট করে স্থাপনা নির্মাণের প্রস্তুতি চলছে। দিঘি ভরাট বন্ধ, সংরক্ষণ ও সংস্কার করে দিঘিটি উদ্ধারে সাতদিনের মধ্যে উদ্যোগ নেওয়ার দাবি জানানো হয় নোটিশে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা নোটিশে বলা হয়।
 
বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
এনইউ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।