ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

টেকনাফে চলছে ‌‘নদীর প্রাণ আছে, তাকে বাঁচতে দাও’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
টেকনাফে চলছে ‌‘নদীর প্রাণ আছে, তাকে বাঁচতে দাও’

কক্সবাজার: ‌‘নদীর প্রাণ আছে, তাকে বাঁচতে দাও’ এই শিরোনামে কক্সবাজারের টেকনাফে চলছে আলোকচিত্র প্রদর্শনী। তিন দিনব্যাপী এ প্রদর্শনী শেষ হবে রোববার (২৬ ফেব্রুয়ারি)।

সাধারণ মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরতে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে টেকনাফের দমদমিয়া ঘাটে প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।  

এ প্রদর্শনীতে স্থান পেয়েছে সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধানের ‌১শ’ ছবি।

অনুষ্ঠানের উদ্বোধনীতে গোলাম সাদেক বলেন, নদীর প্রবাহ বন্ধ হলে জীবন-জীবিকা, পরিবেশ-প্রতিবেশ সবই হুমকির মুখে পড়বে। বন্ধ হয়ে যাবে অর্থনীতির চাকা। তাই সময় থাকতে নদীগুলোকে বাঁচাতে হবে।

নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে কমোডর গোলাম সাদেক বলেন, নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় তিনি টেকনাফসহ দেশের বিভিন্ন নৌপথের নাব্য সমস্যার সমাধানে নদী খনন কার্যক্রম বাড়ানো হবে বলে জানান তিনি।  

অনুষ্ঠানে ফটোসাংবাদিক কাকলী প্রধান বলেন, বিপন্ন নদীকে বাঁচিয়ে তুলতে তার এই উদ্যোগ। সাধারণ মানুষ নদী রক্ষার ব্যাপারে সচেতন হলে অবৈধ দখলদাররা পিছু হটতে বাধ্য হবে।  

উল্লেখ্য গত একযুগেরও বেশি সময় ধরে কাকলী প্রধান সাধারণ মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরার জন্যে কাজ করছেন। দীর্ঘ এই সময়ে ধারণ করা বিভিন্ন আলোকচিত্রই স্থান পেয়েছে প্রদর্শনীতে। যেখানে ওঠে এসেছে নদীর রূপ-সৌন্দর্য, দখল-দূষণ ও অনিবার্যতা।

শিশুদের বই প্রকাশক ‘ইকরিমিকরি’ উদ্যোগে ও বিআইডব্লিটিএর সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করা হয়।  

টেকনাফ ছাড়াও খুলনা, বরিশাল ও ঢাকায়  আরও তিনটি প্রদর্শনীর আয়োজনের কথা জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।