ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সৈয়দপুরে অবৈধ ৫ ইটভাটায় অভিযান, সাড়ে ১১ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
সৈয়দপুরে অবৈধ ৫ ইটভাটায় অভিযান, সাড়ে ১১ লাখ টাকা জরিমানা

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে অনুমোদনহীন ও অবৈধ পাঁচটি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ১১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসময় গুঁড়িয়ে দেওয়া হয়েছে ভাটাগুলো।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) উপজেলার বিভিন্ন এলাকার ইটভাটায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।  

অভিযানে যৌথভাবে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফরহাদ হোসেন এবং নীলফামারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম।  

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ সংশোধিত ২০১৯ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের দায়ে উপজেলার এম জেড এইচ ব্রিকসের মালিককে পাঁচ লাখ, এমএবি ব্রিকসের মালিককে সাড়ে চার লাখ, এএনবি-২ ব্রিকসের মালিককে ৮০ হাজার, মেসার্স বিপিএল-২ ব্রিকসের মালিককে ৬০ হাজার, এএমবি ব্রিকসের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ভাটাগুলোর কাঁচা ইট গুঁড়িয়ে দেওয়া হয়।  

নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফরহাদ হোসেন বলেন, লাইসেন্স না থাকা, কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি কেটে ইট তৈরি ও কৃষি জমিতে অবৈধভাবে ভাটা করে ইট পোড়ানোর দায়ে মোট পাঁচটি ইটভাটাকে এ জরিমানা করা হয়েছে। পরিবেশ রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে।  

এসময় পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সিনিয়র কেমিস্ট হাসান-ই মোবারক, পরিবেশ অধিদপ্তর নীলফামারী কার্যালয়ের সহকারী পরিচালক কমল কুমার বর্মণসহ পুলিশ এবং স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।