ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু পরিবর্তন পরিস্থিতিতে অর্থায়নে জ্ঞানের প্রযোজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
জলবায়ু পরিবর্তন পরিস্থিতিতে অর্থায়নে জ্ঞানের প্রযোজন

ঢাকা: জলবায়ু পরিবর্তন জনিত কারণে বিনিয়োগে ঝুঁকিগুলো চিহ্নিত করতে আর্থিক খাতের অংশীদারদের জন্য প্রশিক্ষণ, উপকরণ ও পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন জার্মানির ফ্রাংকফুর্ট স্কুল অব ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)।

বুধবার (১ মার্চ) ‘সার্টিফায়েড এক্সপার্ট অন সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক বিআইবিএমে একটি নতুন কোর্স চালু উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তারা এ সব কথা বলেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান। তিনি বলেন,  জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে সরকার নিজস্ব উৎস থেকে অর্থায়ন করে যাচ্ছে। আর্থিক খাতকে টেকসই বিনিয়োগে উৎসাহী করে তুলতে বাংলাদেশ ব্যাংক গুরুত্বপূর্ণ কাজ করছে।  

তিনি আরও বলেন, বেসরকারি খাতের বিনিয়োগের উপর গুরুত্বারোপ করতে হবে। জলবায়ু স্পর্শকাতর বিনিয়োগের ক্ষেত্রে আন্তর্জাতিক এই সার্টিফিকেশন কোর্সটি ব্যাংকগুলোর সহায়ক হবে বলেও তিনি মত দেন।

বিশেষ অথিতির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন,  টেকসই বিনিয়োগের পরিমাণ বাড়াতে এবং ব্যাংকার ও বেসরকারি খাতকে টেকসই বিনিয়োগ সংক্রান্ত কৌশল বাস্তবায়নে বাংলাদেশ সহায়তা করছে। আগামীতে এ ধারা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত ঢাকায় অবস্থিত জার্মান দূতাবাসের হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন ফ্লোরিয়ান হোলে বলেন, ইউরোপের অন্যতম শীর্ষ অর্থনীতি-বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান ফ্রাংকফুর্ট স্কুল ও বাংলাদেশের ব্যাংকারদের জন্য শীর্ষস্থানীয় ট্রেনিং প্রতিষ্ঠান বিআইবিএমের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক এই কোর্সটি জলবায়ু অভিঘাত জনিত পরিবর্তিত পরিস্থিতিতে বিনিয়োগের ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘন্টা, মার্চ ১, ২০২৩
জেডএ/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।