ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি

ঢাকা: রাজধানী ঢাকা গত কয়েক মাস ধরে পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে, কিন্তু এটি রোধে সরকারের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। তাই বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামের একটি সংগঠন।

শুক্রবার (৩ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে সংগঠনের নেতারা এই দাবি জানান।

কর্মসূচিতে সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বায়ু দূষণ ক্রমাগত ঢাকাসহ সারাদেশে অক্ষমতা এবং মৃত্যুর ঝুঁকির শীর্ষে স্থান করে নিয়েছে। দূষিত বায়ুর কারণে হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ বাতাসের সবচেয়ে বিপজ্জনক মানের (পিএম ২.৫) চেয়ে ঢাকার বাতাসের মান ১৬ গুণ বেশি।

তারা আরও বলেন, ঢাকাসহ সারাদেশে ক্রমাগত বায়ু দূষণ বাড়লেও এনিয়ে সরকারের সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। কিন্তু বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করলে এটি রোধ করা সম্ভব। পাশাপাশি এটি জনস্বাস্থ্যের জন্য অত্যান্ত জরুরি।

এ সময় সবুজ আন্দোলনের পক্ষ থেকে বায়ু দূষণ রোধে ১০টি প্রস্তাব দেওয়া হয়। সেগুলো হলো- ২০২৩ সালের মধ্যে ঢাকার চারপাশে শহর রক্ষা বাঁধে সবুজ বেষ্টনী গড়ে তোলা এবং নদীর ব্যবহার বাড়াতে কার্যকরী পদক্ষেপনেওয়া; রাস্তা ঝাড়ু দেওয়ার জন্য ভ্যাকুয়াম সুইপিং ট্রাক ব্যবহার এবং শহরের বড় রাস্তা পরিষ্কার রাখতে দিনে দুইবার পানি ছিটানোর ব্যবস্থা করা; ১০ বছর মেয়াদী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে আলাদা কমিশন গঠন এবং অর্থ বরাদ্দ করা; প্রত্যেকটি আবাসন প্রকল্পে ২৫ ভাগ সবুজায়ন নিশ্চিত করতে পরিবেশ অধিদপ্তরের অভিযান পরিচালনা করা এবং সবার বাড়ির ছাদে সবুজায়ন বাধ্যতামূলক করা; সব পুরনো যানবাহন চলাচল নিষিদ্ধ করা এবং অনিয়ন্ত্রিত রাস্তা খোঁড়াখুঁড়ি বন্ধ করা; ঢাকার চারপাশে অবস্থিত পরিবেশের জন্য ক্ষতিকর এমন ইটভাটা নিষিদ্ধ করে পরিবেশবান্ধব ইটভাটা চালুর উদ্যোগ নেওয়া এবং উদ্যোক্তাদেরকে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা; শহরের মধ্যে অবস্থিত সব ধরনের গার্মেন্টস শিল্প ও কেমিক্যালের বর্জ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে স্থানান্তর করা ও মানব সৃষ্ট বর্জ্য রাখার জন্য ঢাকার চারপাশে জায়গা অধিগ্রহণ করা; সিটি কর্পোরেশনের সব ওয়ার্ড কাউন্সিলরকে মাসে চারবার পরিছন্নতা কর্মসূচি বাস্তবায়ন করতে বাধ্য করা এবং তাদেরকে জবাবদিহিতার মধ্যে আনা; পরিবেশ অধিদপ্তরে পর্যাপ্ত লোকবল নিয়োগের ব্যবস্থা করা এবং পরিচ্ছন্নতা কর্মীদের জীবন মান উন্নয়নে স্বাস্থ্য বীমা চালু, বেতন বৃদ্ধি, তাদের সন্তানদের সুশিক্ষার ব্যবস্থা নিশ্চিত করা; পরিবেশ ও বন অধিদপ্তর, জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পরিবেশ নিয়ে কাজ করে উল্লেখযোগ্য সংগঠনকে নিয়ে স্টেক হোল্ডার বডি তৈরি করা।

সবুজ আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহ-দপ্তর সম্পাদক আব্দুল আজিজের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সংগঠনের অর্থ পরিচালক নিলুফার ইয়াসমিন রুপা, পরিচালক অধ্যক্ষ নাদিয়া নূর তনু, দপ্তর সম্পাদক সোহেল রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।