ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অতি তীব্র তাপপ্রবাহ রাজশাহী-খুলনা বিভাগে, তীব্রতা কমেছে ঢাকায় 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
অতি তীব্র তাপপ্রবাহ রাজশাহী-খুলনা বিভাগে, তীব্রতা কমেছে ঢাকায় 

ঢাকা: নয় বছর পর ফের অতি তীব্র তাপপ্রবাহের বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে। এক্ষেত্রে রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে এ তাপপ্রবাহ।

তবে ঢাকায় তীব্র তাপপ্রবাহের মাত্রা কমে এখন মাঝারি ধরনের তাপপ্রবাহে নেমে এসেছে।  

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, ২০১৪ সালের মে মাসে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ দশমিক তিন ডিগ্রিতে। এরপর সোমবার (১৭ এপ্রিল) ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে। এছাড়া রাজশাহীতে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যশোর ও কুমারখালীতে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস এবার আগেই আভাস দিয়েছিল তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। তবে সেটিও এবার পার হয়ে গেল।  

৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু, ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মাঝারি, ৪০ থেকে ৪২ ডিগ্রি তাপমাত্রাকে তীব্র এবং তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গেলে সেই অবস্থাকে অতি তীব্র তাপপ্রবাহ বলা হয়।  

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণপশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।  

আগামী দু’দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।  

চলতি বছরে ১৬ এপ্রিল ৫৮ বছরের মধ্যে ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল। রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় ১৯৬৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৭৫ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, এ রেকর্ড এখনো ভাঙেনি।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।